বৈষম্য প্রকট, ক্ষমতা মুষ্টিমেয়দের হাতে: মেনন

মুক্তিযুদ্ধের গণতান্ত্রিক অভিযাত্রার ব্যর্থতাই এজন্য দায়ী, বলছেন এই বাম নেতা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 02:39 PM
Updated : 17 May 2023, 02:39 PM

স্বাধীনতার ৫০ বছরে অনেক অগ্রগতি হলেও দেশে এখন সামাজিক বৈষম্য প্রকট আকার ধারণ করেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

বুধবার ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ৫০ বছর পূর্তির অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

সাবেক মন্ত্রী মেনন বলেন, “সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে, একটি গণতান্ত্রিক ব্যবস্থা পুনঃপ্রবর্তনের লক্ষ্যে সামরিক স্বৈরাচারবিরোধী লড়াইয়ে আমাদের অর্জন অনেক। কিন্তু সেই অর্জন আমরা ধরে রাখতে পারিনি।

“আজকে সমস্ত ক্ষমতা কেন্দ্রীভূত হয়ে গেছে মুষ্টিমেয় ধনী আর সামরিক-বেসমারিক আমলার হাতে। এই অলিখিত শাসন প্রতিষ্ঠাই হলো মুক্তিযুদ্ধের গণতান্ত্রিক অভিযাত্রার ব্যর্থতা৷”

ওয়ার্কার্স পার্টির সভাপতি বলেন, “স্বাধীনতার ৫০ বছরে আমরা সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়-বিচারের যে স্বপ্ন আমরা দেখেছিলাম, তার বিপরীতে সমাজে বৈষম্য এখন চরম আকার ধারণ করেছে৷ গিনিসহগ সূচকে আমরা এখন ৪ দশমিক ৯৯ পয়েন্টে পৌঁছে গেছি৷ (এই সূচক) ৫ হলে (বৈষম্য) চরম বিপজ্জনক পর্যায়ে চলে যায়।”

মেনন প্রশ্ন তোলেন, “আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সরকার ও রাষ্ট্র কি সেই বৈষম্য দূর করবে, নাকি ওই ক্ষুদ্র ধনিক গোষ্ঠীর হাতে দেশের ক্ষমতা তুলে দেবে? যারা কি না দেশের অর্থ পাচার করবে, আর বিপরীতে বৈষম্য পাহাড়সম হবে?

“আসন্ন জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে বিভিন্ন দেশের রাজনীতিবিদ, কূটনীতিবিদরা বলছেন, সব দলের অংশগ্রহণে নির্বাচনটি যেন অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ হয়। পরিকল্পিত, ‘এসটাবলিশড’ নির্বাচন হোক এটা আমরা চাই না৷ আমরাও চাই একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হোক।”

একুশে আগস্টে গ্রেনেড হামলা, বাংলা ভাই শায়খ আবদুর রহমানের মতো জঙ্গি নেতাদের উত্থান, যাত্রীবাহী বাসে পেট্রল বোমা নিক্ষেপের ঘটনায় বিএনপি-জামায়াতের সংশ্লিষ্টতার উদাহরণ তুলে ধরেন ওয়ার্কার্স পার্টির সভাপতি।

দলের সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, “আজকে আমাদের দল যেন সাইনবোর্ড সর্বস্ব দলে পরিণত না হয় সেজন্য প্রগতিশীল বামপন্থি ধারায় দল পরিচালনা করতে হবে৷ প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করে আমাদের বামপন্থী-কমিউনিস্টদের মধ্যে ঐক্য গড়ে তুলতে হবে।”

ওয়ার্কার্স পার্টির ৫০ বছর পূর্তির অনুষ্ঠানে পলিট ব্যুরো সদস্য আনিসুর রহমান মল্লিক, সুশান্ত দাসসহ বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তব্য রাখেন।