রিমি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীতে, জাহানারা মহিলাবিষয়ক সম্পাদক

জাহানারার পূর্বসূরি মেহের আফরোজ চুমকি মহিলা আওয়ামী লীগের সভাপতি মনোনীত হয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 01:30 PM
Updated : 27 Nov 2022, 01:30 PM

দেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের মেয়ে সিমিন হোসেন রিমিকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য করা হয়েছে; আর দলের মহিলাবিষয়ক সম্পাদক করা হয়েছে জাহানারা বেগমকে। 

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে মহিলা আওয়ামী লীগের সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে এ দুজনের নাম ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

আওয়ামী লীগের নীতি-নির্ধারণে গুরুত্বপূর্ণ ফোরাম সভাপতিমণ্ডলীতে এখন সদস্য সংখ্যা ১৭ জন। সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের পদাধিকার বলে এই ফোরামের সদস্য। 

সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম ও সাহারা খাতুন ২০২০ সালে এবং আবদুল মতিন খসরু গত বছর মারা যান। তাদের স্থান পূরণ করা হয় এ এইচ এম খায়রুজ্জামান লিটন, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ও কামরুল ইসলামকে অন্তর্ভুক্ত করে। 

এর মধ্যে গত ১১ সেপ্টেম্বর আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যু হয়। সেই স্থান পূরণে তাজউদ্দীনকন্যাকে বেছে নিলেন দলের সভাপতি শেখ হাসিনা। 

সিমিন হোসেন রিমি ১৯৬১ সালের ১৯ অগাস্ট গাজীপুরে জন্মগ্রহণ করেন। ২০১২ সালের সেপ্টেম্বরে গাজীপুর-৪ আসনের উপ-নির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর থেকে টানা নির্বাচিত এ সংসদ সদস্য আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। 

এদিকে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকিকে মহিলা আওয়ামী লীগের সভাপতি মনোনীত করার পর তার জায়গায় স্থলাভিষিক্ত হলেন জাহানারা বেগম। 

অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে দায়িত্ব পালন করা জাহানারা উত্তর-দক্ষিণে বিভক্ত হওয়ার পর একমাত্র নারী হিসেবে টানা দুইবার উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতি হোন। তিনি সংরক্ষিত আসনের সংসদ সদস্যও ছিলেন।

Also Read: মহিলা আওয়ামী লীগের সভাপতি চুমকি, সম্পাদক শিলা

Also Read: সৈয়দা সাজেদা চৌধুরী আর নেই

Also Read: মায়া-কামরুল আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীতে

Also Read: লিটন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীতে