বিদেশিদের পেছনে ‘ধর্না দিয়ে’ লাভ হবে না: প্রধানমন্ত্রীকে খসরু

“ধর্না দিচ্ছেন, দেশে দেশে ধর্না দিচ্ছেন, দুয়ারে দুয়ারে ধর্না দিচ্ছেন। বাংলাদেশের মানুষের সঙ্গে কোনো সস্পর্ক নাই, দেশের মানুষের সঙ্গে কোনো সম্পর্ক নাই।”

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2023, 09:54 AM
Updated : 27 April 2023, 09:54 AM

‘জনবিচ্ছিন্ন’ হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশিদের কাছে ‘ধর্না’ দিচ্ছেন বলে মন্তব্য করেছেন বিএনপির নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী।

প্রধানমন্ত্রীর জাপান-যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে টানা সফরের প্রসঙ্গ টেনে বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এই মন্তব্য করেন তিনি।

শেরে বাংলা একে ফজলুল হকের ৬১তম মৃত্যুবার্ষিকী স্মরণে এ আয়োজন করে শেরে-বাংলা জাতীয় যুব স্মৃতি ফাউন্ডেশন নামে একটি সংগঠন।

সাধারণত ‘বিদেশিদের প্রতি ধর্না’ বিষয়টি নিয়ে আওয়ামী লীগ নেতারা বিএনপিকে উদ্দেশ করে আক্রমণ করে থাকেন। এখন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ক্ষমতাসীন দলের দিকেই ছুঁড়লেন এই ‘তীর’।

আমির খসরু বলেন, “জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে তারা আজকে বিদেশিদের পেছনে ধর্না দিচ্ছে। প্রধানমন্ত্রী সফরে বেরিয়েছেন; তারা কমপ্লিটলি জনগণ থেকে বিচ্ছিন্ন, রাজনৈতিকভাবে পরাজিত।

“ধর্না দিচ্ছেন, দেশে দেশে ধর্না দিচ্ছেন, দুয়ারে দুয়ারে ধর্না দিচ্ছেন। বাংলাদেশের মানুষের সঙ্গে কোনো সস্পর্ক নাই, দেশের মানুষের সঙ্গে কোনো সম্পর্ক নাই এবং তারা দেশের মানুষের কাছ থেকে এত দূরে সরে গেছে যে, জনগণকে নিয়ে যে রাজনীতি হতে পারে-সেটা তারা বিশ্বাসই করতে পারে না।”

গত মঙ্গলবার দুই সপ্তাহের রাষ্ট্রীয় সফরে দেশের বাইরে গেছেন প্রধানমন্ত্রী। এই সফরে জাপান সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় বেশ কিছু চুক্তি ও সমঝোতা হয়েছে। বাংলাদেশের সঙ্গে বিশ্ব ব্যংকের সম্পর্কের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে জাপান থেকে তিনি যাবেন যুক্তরাষ্ট্রে। এরপর রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে যাবেন যুক্তরাজ্যে।

আমির খসরু বলেন, “বাংলাদেশের মানুষের বিরেুদ্ধে অবস্থান নিয়ে যত দেশে দেশে ঘুরে বেড়ান, যত ধর্না দেন, কোনো লাভ হবে না। পরাজিত হতে হবে।

“মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষ জয়ী হয়েছে, ভাষা আন্দোলনে বাংলাদেশের মানুষ জয়ী হয়েছে, স্বৈরাচার বিরোধী আন্দোলনে বাংলাদেশের মানুষ জয়ী হয়েছে। বিশ্বের কোনো দেশে মানুষ যখন রাজনৈতিকভাবে অবস্থান নেয়, তাদের বিরুদ্ধে কোনো শক্তি লড়ে কুলাতে পারবে না।”

সরকারকে ‘দেয়ালের লিখন’ পড়ার পমার্শ দিয়ে এ বিএনপি নেতা বলেন, “এখনও যদি পড়তে না পারেন তাদের জন্য দুঃখ হবে।”

আন্দোলনে ‘জনগণের বিজয় আসবেই’– এমন আশা প্রকাশ করে তিনি বলেন, “শুধু যুক্তরাষ্ট্রের অবরোধ নয়, দেশের মানুষও এই সরকারকে অবরোধ দেবে। ভোট চুরির সঙ্গে বিগত দিনে কারা জড়িত ছিল, আগামী দিনে কারা কারা জড়িত হতে চাচ্ছে তার খোঁজ কিন্তু প্রত্যেকটি মানুষ রাখছে।”

আয়োজক সংগঠনের সভাপতি আখতারুল আলম ফারুকের সভাপতিত্বে আলোচনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, আইন বিষয়ক সম্পাদক কায়সার কামালও বক্তব্য দেন।

বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও শেরে বাংলা একে ফজলুল হকের নাতনি তাহজিনা মতিন এ সময় উপস্থিত ছিলেন।