দুই মামলায় আলতাফ ও আলালের জামিন

এদিনই তাদের রমনা থানায় দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছিল।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 01:43 PM
Updated : 11 Feb 2024, 01:43 PM

বিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল দুটি করে মামলায় জামিন পেয়েছেন। তবে তাদের বিরুদ্ধে আরও মামলা থাকায় এখনই কারামুক্তি মিলছে না। 

রোববার রমনা মডেল থানার দুই মামলায় ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মো. সুলতান সোহাগ উদ্দিন তাদের জামিন মঞ্জুর করেন। এদিন এ আদালতেই তাদের গ্রেপ্তার দেখানো হয়েছিল। 

তবে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেনকে গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের দিন সংঘর্ষের সময় প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় করা মামলায় জামিন দেয়নি আদালত। 

রোববার সুলতান সোহাগ উদ্দিনের আদালতে বিএনপির এই নেতাকে কারাগার থেকে ভার্চুয়ালি উপস্থিত করা হলে এ তিন মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। পরে শুনানি শেষে বিচারক দুই মামলায় জামিন মঞ্জুর করেন।

বিএনপির ভাইস চেয়ারম্যানের আইনজীবী মোসলে উদ্দিন জসিম বলেন, প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় করা মামলায় জামিন পাননি।

এ আইনজীবী বলেন, বিএনপি নেতা আলালকেও রমনা থানার এ দুই মামলায় জামিন দেন একই হাকিম। তবে প্রধান বিচারপতির বাসভবনে ভাঙচুরের মামলায় আলাল আসামি নন আলাল। 

তিনি বলেন, এ দুই মামলায় জামিন হলেও তারা কারাগার থেকে বের হতে পারবেন না। কেননা তাদের বিরুদ্ধে জামিনের অপেক্ষায় রয়েছে আরও মামলা। 

গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে পল্টন এলাকায় সংঘর্ষের ঘটনায় রমনা মডেল থানায় দায়ের করা মামলায় আসামি করা হয়েছিল আলতাফ ও আলালকে। 

ওইদিন প্রধান বিচারপতির বাসভবনের সামনে নাশকতা ও ভাঙচুরের আলাদা মামলা হয়, যাতে আলতাফ আসামি হলেও আলালকে আসামি করা হয়নি। 

গত ৫ নভেম্বর ভোরে গাজীপুরের টঙ্গী থেকে আলতাফকে আটক করে র‌্যাব। গ্রেপ্তারের দিনই তাকে নাশকতা ও ভাঙচুরের এক মামলায় আদালতে হাজির করা হয়। পরে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

অপরদিকে আলালকে পল্টন থানার এক মামলায় গত বছরের ৩১ অক্টোবর শাহজাহানপুরের একটি বাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ। ওই মামলায় কারাগারে আছেন তিনি।