রাষ্ট্রপতি প্রার্থী কে হবেন, ঠিক করবেন শেখ হাসিনা: কাদের

আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকের আগে ওবায়দুল কাদেরের এ মন্তব্য এল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2023, 08:09 AM
Updated : 7 Feb 2023, 08:09 AM

আওয়ামী লীগের সংসদীয় দলের মঙ্গলবারের বৈঠক থেকে রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করার সিদ্ধান্ত নাও আসতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, রাষ্ট্রপতি কে হবেন, সে সিদ্ধান্ত আওয়ামী লীগের সভাপতি ও সংসদীয় দলের নেতা হিসেবে শেখ হাসিনাই চূড়ান্ত করবেন।

একাদশ জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদীয় দলের সভা বসছে মঙ্গলবার। তার আগে সকালে রাজধানীর মৎস্যভবন মোড়ে ‘নিরাপদ সড়ক চাই’ রোড শোতে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী মনোনয়ন নিয়েও কথা বলেন ওবায়দুল কাদের।

প্রথমবারের মত কোনো নারীকে এবার মনোয়ন দেওয়া হচ্ছে কি না– সেই প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, “আমি এর কোনটাই জানি না। আজকে সংসদীয় দলের বৈঠকে এই বিষয়ে প্রস্তাব আসতে পারে। এই বিষয়ে আমাদের সংসদীয় দল এজেন্ডা অনুযায়ী হয়ত আলোচনা করবে। বৈঠক পর্যন্ত আপনাদের অপেক্ষা করতে হবে। আর আজকের বৈঠকেই সব কিছু হয়ে যাবে, এটা এমনও নয়।“

কাদের বলেন, “১৯ তারিখে রাষ্ট্রপতির নির্বাচন, তার আগে পর্যন্ত এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে এবং এটা আমাদের প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা চিন্তা ভাবনা করছেন। তিনি আওয়ামী লীগেরও সভাপতি. সংসদীয় দলেরও নেতা। তিনি ভাবনা চিন্তা করছেন, তিনি শেষ পর্যন্ত এটার সিদ্ধান্ত নেবেন, সেটাই আমাদের দল মেনে নেবে, সেটাই বাস্তবতা, সেটাই আমরা করে থাকি।” 

সভাপতির সিদ্ধান্তই এক্ষেত্রে চূড়ান্ত হবে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “এমনও হতে পারে যে আমরা সভাপতির ওপর সংসদীয় প্রধানের হাতে দায়িত্ব দিতে পারি। তিনি এ ব্যপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।”

আওয়ামী লীগের সংসদীয় দলের সবশেষ ষষ্ঠ সভা হয় ১২ জানুয়ারি। ওই সভায় প্রবীণ রাজনীতিক মতিয়া চৌধুরীকে সংসদ উপনেতা করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় সংসদ ভবনের লেভেল ৯-এ সরকারি দলের সভাকক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের সভা হবে।

ইতোমধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দিতে হবে আগ্রহী প্রার্থীদের। 

১৯৯১ সালের রাষ্ট্রপতি নির্বাচন আইন অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। আর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) তাতে নির্বাচনী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

ওই আইনের সপ্তম ধারায় বলা হয়েছে, নির্বাচনী কর্মকর্তা নির্ধারিত দিন, সময় ও স্থানে মনোনয়নপত্র পরীক্ষা করবেন। প্রার্থী একজন হলে এবং পরীক্ষায় তার মনোনয়নপত্র বৈধ বিবেচিত হলে কমিশন তাকে নির্বাচিত ঘোষণা করবেন। তবে একাধিক প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হলে নির্বাচনের জন্য তাদের নাম ঘোষণা করবে ইসি। 

স্বাধীনতার পর থেকে ২১ মেয়াদে এ পর্যন্ত ১৭ জন রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের আইনে এক ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে রাষ্ট্রপ্রধানের দায়িত্বে থাকতে পারেন। বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ তার দ্বিতীয় মেয়াদের শেষ প্রান্তে রয়েছেন। সেই হিসাবে নতুন রাষ্ট্রপতি হবেন এই পদে অষ্টাদশ ব্যক্তি।