এ্যানির সংরক্ষিত আসনে এমপি হচ্ছেন বগুড়ার ডরথী

আগামী ৮ নভেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন একক প্রার্থী হিসেবে নির্বাচিত ঘোষণা করা হবে তাকে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2022, 04:38 PM
Updated : 4 Nov 2022, 04:38 PM

আওয়ামী লীগের শেখ এ্যানী রহমানের মৃত্যুতে শূন্য হওয়া সংরক্ষিত আসনে সংসদ সদস্য হচ্ছেন মোছা. ডরথী রহমান।

বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর বগুড়ার ডা. গোলাম সরোয়ারের মেয়ে ডরথী রহমান জাতীয় মহিলা সংস্থার বগুড়া শাখার চেয়ারম্যান। অবশ্য সেখানে তার নাম সুরাইয়া নিগার সুলতানা ডরথী।

১৯ নম্বর সংরক্ষিত নারী আসনের এ উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব মো. শাহেদুন্নবী চৌধুরী শুক্রবার বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করেন। সেখানে একমাত্র ডরথী রহমানের নামই রয়েছে।

৮ নভেম্বর প্রার্থিতা প্রত্যাহারের দিন একক প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে তাকে।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ডরথী রহমানের বাবা ডা. গোলাম সরোয়ার বগুড়া জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি; তিনি সত্তরের নির্বাচনে সংসদ সদস্য হয়েছিলেন।

সংরক্ষিত নারী আসন-১৯ এর সংসদ সদস্য শেখ এ্যানী রহমান গত ১১ অক্টোবর ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চাচাতো ভাই শেখ হাফিজুর রহমানের স্ত্রী ও সম্পর্কে প্রধানমন্ত্রীর চাচি।

নিয়ম অনুযায়ী নির্বাচন কমিশন আসনটি শূন্য ঘোষণা করে উপ নির্বাচনের আয়োজন করে। এ্যানী রহমান যেহেতু আওয়ামী লীগের এমপি ছিলেন, এ উপ নির্বাচনের জন্য কেবল আওয়ামী লীগই প্রার্থী মনোনয়ন দেয়। ডরথী রহমান নির্বাচন কমিশনে তার মনোনয়নপত্র জমা দেন ১ নভেম্বর। পরদিন বাছাই শেষে তার প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়।

ডরথী রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এক সময় বগুড়া জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন তিনি। তার বাবা ডাক্তার গোলাম সারওয়ার মুক্তিযুদ্ধের একজন সংগঠক এবং বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ছিলেন। মা কোহিনুর রহমান ছিলেন বগুড়া জেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভানেত্রী।

আইন অনুযায়ী, জাতীয় সংসদ নির্বাচনে সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে সংরক্ষিত নারী আসন বণ্টন করা হয়। গত নির্বাচনে আওয়ামী লীগ ২৫৭টি আসনে জয় পাওয়ায় ৫০টি সংরক্ষিত আসনের মধ্যে ৪৩টিই আওয়ামী লীগের।

Also Read: সংসদ সদস্য এ্যানী রহমান আর নেই

Also Read: সংরক্ষিত আসন: এ্যানী রহমানের শূন্য আসনে উপ নির্বাচন ২৪ নভেম্বর