স্বাধীনতা দিবস ঘিরে ১০ দিনের কর্মসূচি বিএনপির

স্বাধীনতা দিবসে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলনের পাশাপাশি সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 11:07 AM
Updated : 16 March 2023, 11:07 AM

স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে ১০ দিনের কর্মসূচি পালন করবে বিএনপি।

বুধবার দুপুরে ঢাকার নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সভা শেষে ব্রিফিংয়ে এ ঘোষণা দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

কর্মসূচির মধ্যে স্বাধীনতা দিবসের আগের দিন বেলা ১১টায় ঢাকা মহানগর নাট্যমঞ্চ অথবা নয়া পল্টনে পুলিশের অনুমতি সাপেক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

২৬ মার্চ ভোরে বিএনপি কার্যালয়ে দলের ও জাতীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ৭টায় সাভারে জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে যাত্রা করে সেখানে শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর শেরে বাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করা হবে।

স্বাধীনতা দিবসের পরদিন বেলা ১১টায় জাতীয়তাবাদী ‍মুক্তিযোদ্ধা দলের উদ্যোগে মুক্তিযোদ্ধা গণসমাবেশ হবে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে।

দিবস উপলক্ষে জেলা-উপজেলায় দলের অঙ্গসংগঠনগুলোও কর্মসূচি পালন করবে। এছাড়া বাকি সাত দিন আলোচনাসভাসহ অন্যান্য কর্মসূচি পালন করবে বিএনপি।

মির্জা ফখরুল বলেন, “দেশের গণতন্ত্রহীন এই অবস্থার মধ্যে এবারকার যে ২৬ মার্চ, এবারকার যে স্বাধীনতা দিবস, এটা অনেক বেশি গুরুত্ব বহন করে। এটা অনেক বেশি প্রাসঙ্গিক এবং অনেক বেশি আমাদেরকে সেই যুদ্ধের কথা স্মরণ করিয়ে দেয়। তাই দিনটিকে যথাযোগ্য মর্যাদার সঙ্গে স্মরণ করবার জন্য, নতুন করে শপথ নেওয়ার জন্য, আমরা এই দিনটিকে পালন করতে চাই। আমরা এবার সব মিলিয়ে ১০ দিন এই কর্মসূচি পালন করব।

“আমাদের দেশের স্বাধীনতার ঘোষণা যিনি দিয়েছিলেন, শহীদ প্রেডিডেন্ট জিয়াউর রহমান তাকে আবার আমরা স্মরণ করতে চাই, স্মরণ করতে চাই আমাদের সেই শহীদদের যারা তাদের বুকের তাজা রক্ত দিয়ে আমাদের স্বাধীনতা এনে দিয়েছিলেন। আমরা স্মরণ করতে চাই, সেসকল নেতাদের যারা আমাদেরকে এই স্বাধীনতা যুদ্ধে সামনের দিকে নিয়েছিলেন।”

স্বাধীনতা দিবসের আগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ দলের সব নেতাকর্মীর মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবিও জানান বিএনপি মহাসচিব।

বিএনপি নেতা আমান উল্লাহ আমান, আবদুস সালাম, আবদুস সালাম আজাদ, শহি্দ উদ্দিন চৌধুরী এ্যানি, এবিএম মোশাররফ হোসেন, আবদুল খালেক, তাইফুল ইসলাম টিপু, আবদুস সাত্তার পাটোয়ারি, মহিলা দলের আফরোজা আব্বাস, মুক্তিযোদ্ধা দলের ইশতিয়াক আজিজ উলফাত ও সাদেক আহমেদ খান ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।