লকডাউনের নামে জনগণের সঙ্গে ‘প্রতারণা হচ্ছে’: ফখরুল

লকডাউনের নামে সরকার জনগণের সঙ্গে ‘প্রতারণা করছে’ বলে অভিযোগ মির্জা ফখরুল ইসলাম আলমগীরের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2021, 10:07 AM
Updated : 22 June 2021, 10:07 AM

মঙ্গলবার দুপুরে ঢাকাসহ ৭ জেলায় করোনাভাইরাস সংক্রমণের ভয়াবহ পরিস্থিতি এবং সরকারের নেওয়া পদক্ষেপের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব এই অভিযোগ করেন।

গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘‘এটা (লকডাউন) ওয়ারকেবল না কিন্তু। একটাও কাজ করে না। ঢাকাতেও লকডাউন আছে। আপনি লকডাউন কোথাও দেখতে পান? কোথায় লকডাউন? আমি তো দেখতে পাই না।

“যার যেখানে খুশি যাচ্ছে, যার যেখানে যা খুশি করছে- এমনকি বিয়েও হচ্ছে। আমি পরশুদিন দেখলাম একটা হোটেলে বিয়ে হচ্ছে। অথচ দেয়ার ইজ ব্যান্ড। এই যে সরকারের পুরোপুরি যে উদাসীনতা এবং এটা লোক দেখানো একটা ব্যাপার। এটা প্রতারণা মানুষের সঙ্গে যে, আমরা লকডাউন দিচ্ছি, চেষ্টা করছি।”

মির্জা ফখরুল বলেন, ‘‘আপনি খেয়াল করে দেখবেন যে, ‘ল অ্যান্ড ফোর্সেস এজেন্সিজ যাদের এই লকডাউন ইমপ্লিমেন্ট করার কথা তাদেরকেও দেখা যায় না আজকাল। দে আর নট ভিজিবেল, তারা ভিজিবল না এখন।”

করোনাভাইরাস মোকাবিলায় সরকারের ব্যর্থতার কথা তুলে ধরে তিনি বলেন, “এই স্বাস্থ্যমন্ত্রীর কবেই পদত্যাগ করা উচিত ছিল। সে করে নাই।

“দুর্ভাগ্যজনক উল্টো তারা ডিফেন্ড করছে সবাই সবাইকে। খুব ভালো কাজ করছে। এত ভালো স্বাস্থ্যমন্ত্রী নাকি আর হয় না।”

সংবাদ সম্মেলনে ২০ জুন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলোও বিএনপি মহাসচিব তুলে ধরেন।

তিনি বলেন, ‘‘সভায় অবিলম্বে টিকা সংগ্রহ ও বিতরণের রোডম্যাপ ঘোষণার দাবি জানানো হয়েছে।”

‘এনআইডি স্বরাষ্ট্রে নেওয়া দূরভিসন্ধিমূলক’

সরকারকে এই সিদ্ধান্ত থেকে সরে আসার আহবান জানিয়ে মির্জা ফখরুল বলেন, ‘‘এনআইডি প্রকল্পের বিষয়ে ইসি চিঠি দেয়ার পরও সরকার সরাসরি নাকচ করে দিয়েছে দুই লাইনের একটা চিঠি দিয়ে। এটা একটা অত্যন্ত দূরভিসন্ধিমূলক পদক্ষেপ।

“এর মাধ্যমে জাতীয় পরিচয়পত্র নিয়েও তারা (সরকার) একটা চক্রান্ত, একটা ষড়যন্ত্র করতে যাচ্ছে, যাতে তারা জনগণের পরিচয় নিয়ন্ত্রণ করতে পারে।”

তিনি বলেন, ‘‘এটা সত্যি কথা যে, পরিচয়পত্র দেওয়ার ব্যাপারটা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতেই থাকা উচিত। কিন্তু বাংলাদেশে যেহেতু পরিস্থিতিটা সম্পূর্ণ উল্টো। এখানে আওয়ামী লীগের সরকার যারা আছে, তারা এটা পুরোপুরিভাবে রাজনৈতিক কাজে ব্যবহার করবে বলে সবাই বিশ্বাস করে।”

‘দেশে বিদেশি বিনিয়োগের পরিবেশ নেই’

বাংলাদেশে গত বছর বিদেশি বিনিয়োগ কমে যাওয়ার আঙ্কটার্ডের প্রতিবেদনের তথ্য তুলে ধরে মির্জা ফখরুল বলেন, ‘‘এখানে বিদেশিদের বিনিয়োগ করার কোনো পরিবেশ নাই। কেন নেই? এখানে যে দুঃশাসন, গর্ভানেন্সের অভাব, দুর্নীতি এবং সমস্ত বিষয়গুলো নিয়ে এখানে যখন কিছু বিনিয়োগ করতে যায়, তাকে কেঁদে কেঁদে সব ফেলে দিয়ে যেতে হয়। তারপরে কনট্রাকশন করতে গেলে চাঁদা দিতে হয়।”

তিনি বলেন, ‘‘অনেক সেক্টর আছে যেখানে বাংলাদেশের প্রচণ্ড রকমের সম্ভাবনা আছে। আঙ্কটাড থেকে বলা হচ্ছে যে, এখানে ফার্মিসিটিক্যালসের বিশেষ করে এই মুহূর্তে করোনাভাইরাসের টিকা উৎপাদনের জন্য বাংলাদেশ একটা পটেনশিয়াল একটা জায়গা। তারপরেও সরকার সে বিষয়ে আগ্রহী হয়ে উঠছে না।

“আমরা মনে করি, অবিলম্বে বাংলাদেশে টিকা উৎপাদনের জন্য প্র্রয়োজনীয় সকল পদক্ষেপ নেওয়া উচিত এবং বিদেশি বিনিয়োগ বাড়ানোর জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা উচিত।”

গ্রেপ্তার হওয়া ছাত্র দলের সাবেক নেতা সাইফুল ইসলামকে পায়ের গুলি করে পঙ্গু করা, ময়মনসিংহ, ঢাকা, নারায়ণগঞ্জে ছাত্র দলের ভার্চুয়াল আলোচনায় পুলিশি হামলা ও নেতা-কর্মীদের গ্রেপ্তারের ঘটনার নিন্দা জানিয়ে অবিলম্বে তাদের মুক্তি এবং ভোজ্যতেলসহ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য বাণিজ্যমন্ত্রীর পদত্যাগের দাবি জানান তিনি।

করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দলের সব সাংগঠনিক কার্যক্রম ভার্চুয়ালি করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে বলে জানান বিএনপি মহাসচিব।