ধর্ষণের বিরুদ্ধে মাঠে নামবে ঐক্যফ্রন্ট

ধর্ষণ ‘মহামারি’ আকার ধারণ করেছে দাবি করে এই অপরাধের বিরুদ্ধে জনগণকে সক্রিয় করতে কর্মসূচি নিয়ে নামার ঘোষণা দিলেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষনেতা কামাল হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2019, 06:29 PM
Updated : 24 April 2019, 06:29 PM

বুধবার জোটের এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, “নারী ধর্ষণ মহামারি আকার ধারণ করেছে, আইনশৃঙ্খলার অবনতি খুবই দৃশ্যমান। আমরা মনে করি যে আন্দোলনকে জোরদার করতে হবে। আইনের শাসন, নারীদের অধিকার এসব রক্ষা করার জন্য জনগণকে সক্রিয়ভাবে মাঠে নামতে হবে।

“আমরা ঐকমত্যে পৌঁছেছি যে, আমরা সক্রিয়ভাবে মাঠে নামব। কারণ মানুষ চায় সভ্যতা ফিরে আসুক, আইনের শাসন প্রতিষ্ঠা হোক। আমরা এ লক্ষ্যে আজকের বৈঠকে কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি।”

জোটের নেতা জেএসডির সভাপতি আ স ম আবদুর রব সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি খুনসহ নারী নির্যাতন বন্ধের দাবিতে আগামী ৩০ এপ্রিল ঢাকার শাহবাগে সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, “এছাড়া গণশুনানির অংশ হিসে্বে আমরা নোয়াখালী ও রাজশাহীসহ বিভিন্ন জেলা শহরে যাব। নোয়াখালী ও রাজশাহী দিয়ে এই কর্মসূচি শুরু হবে। এর দিনক্ষণ আমরা পরে জানাব।”

এরপর রমজানে জাতীয় ঐক্যফ্রন্ট ঢাকায় একটি নাগরিক সমাবেশও করবে বলে জানান রব।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবি করে তিনি বলেন, “এছাড়াও বিএনপিসহ ফ্রন্টের হাজার হাজার নেতা-কর্মী কারাগারে আছেন, তাদের মুক্তি দিতে হবে, মিথ্যা মামলায় হয়রানি ও গায়েবি মামলা দায়ের বন্ধ করতে হবে।”

আইন প্রয়োগকারী সংস্থার যারা আইনভঙ্গ করছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে নিষ্ক্রিয়তার সমালোচনা করেন কামাল।

এক প্রশ্নের জবাবে রব বলেন, “জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে কেউ সংসদে শপথ নেবে না। আমাদের এই সিদ্ধান্ত অব্যাহত আছে।”

গণফোরামের দুজনের শপথ করা নিয়ে তিনি বলেন, “যারা শপথ নিয়েছেন, তাদেরকে স্বদলের পক্ষে বহিষ্কারের সিদ্ধান্ত হয়েছে।”

জায়ান চৌধুরীর প্রতি শোক

শ্রীলংকায় বোমা হামলার নি্ন্দা জানিয়ে রব বলেন, “এই বোমা হামলায় আমাদের একজন শিশু জায়ান চৌধুরী মারা গেছে। আমরা তার বিদাহী আত্মার মাগফেরাত কামনা করছি এবং তার পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।

“একই সঙ্গে ওই ঘটনায় জায়ানের বাবা আহত অবস্থায় জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। আমরা তার সুস্থতা কামনা করছি।”

জায়ান চৌধুরী আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করীম সেলিমের নাতি। শেখ সেলিম গণফোরাম সভাপতি কামাল হোসেনের কড়া সমালোচক।

মতিঝিলে কামাল হোসেনের চেম্বারে জাতীয় ঐক্যফ্রন্টের এই বৈঠকে বিএনপি নেতা আবদুল মঈন খান, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকী, ইকবাল সিদ্দিকী, গণফোরামের সুব্রত চৌধুরী, আলতাফ হোসেন, মফিজুল ইসলাম খান কামাল, আবু সাইয়িদ, রেজা কিবরিয়া, আ ম সা আ আমিন, জগলুল হায়দার আফ্রিক, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, জেএসডির আবদুল মালেক রতন, গণস্বাস্থ্য কেন্দ্রের জাফরুল্লাহ চৌধুরী উপস্থিত ছিলেন।