প্রার্থী হওয়া-পদ পাওয়ার ‘ইচ্ছা নেই’ কামাল হোসেনের

জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের পর আওয়ামী লীগ নেতাদের সমালোচনার মুখে থাকা কামাল হোসেন বলেছেন, নির্বাচনে প্রার্থী হওয়া কিংবা রাষ্ট্রীয় কোনো পদ পাওয়ার ইচ্ছা তার নেই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2018, 01:37 PM
Updated : 22 Oct 2018, 01:44 PM

সোমবার জাতীয় প্রেস ক্লাবে গণফোরামের আয়োজনে এক সংবাদ সম্মেলনে দলটির সভাপতি কামাল বলেন, গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ ও বহুমাত্রিক সমাজ প্রতিষ্ঠার জন্য কাজ করে যাওয়াই তার লক্ষ্য।

সংসদ ভেঙে, খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায়ে বিএনপিকে সঙ্গে নিয়ে গত ১৩ অক্টোবর জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করেন কামাল হোসেন। এই জোটে আ সম রবের জেএসডি ও মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্যও রয়েছে।

আওয়ামী লীগ নেতারা বলছেন, রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টি করে অগতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়াই এই জোট গঠনের লক্ষ্য।

সংবাদ সম্মেলনে কামাল বলেন, “যারা ক্রমাগতভাবে আমার বিরুদ্ধে বিদ্বেষপূর্ণ, ভিত্তিহীন ব্যক্তিগত আক্রমণ করে চলেছেন, তাদেরকে আমি এ বিষয়টি স্পষ্ট করে দিতে চাই যে, নির্বাচনে প্রার্থী হওয়ার বা কোনো রাষ্ট্রীয় পদ পাওয়ার ইচ্ছা আমার নেই।”

জাতীয় ঐক্যফ্রন্ট কোনো নির্বাচনী জোট নয় বলেও দাবি করেন জোটের এই উদ্যোক্তা।

তিনি বলেন, “এই যে আমাদের একটা ঐক্য হয়েছে কয়েকটি পার্টি মিলে, এটা শুধু নির্বাচনকে নিরপেক্ষ করার স্বার্থেই হয়েছে। শুধু ইলেকশনকে অবাধ-নিরপেক্ষ করার ব্যাপারে আমরা সবাই একে অপরকে সহযোগিতা করব।

“এটা কোনো ইলেকশন এলায়েন্স অথবা ইলেকশন করার ব্যাপারে না। আমি জানি যে এরকম প্রশ্ন আপনাদের মাথায় আসতে পারে, এই জন্য ক্লিয়ার করছি। ইলেকশনকে ফ্রি অ্যান্ড ফেয়ারের জন্য আমরা সবাই মিলে দায়িত্ব পালন করব, ঘোরাঘুরি করব।”

ক্ষমতাসীনদের সমালোচনার প্রসঙ্গে তিনি বলেন, “প্রয়োজন মনে করলে আমি প্রতিক্রিয়া দেব, তবে এই মুহুর্তে কোনো প্রতিক্রিয়া দেওয়ার প্রয়োজন মনে করছি না।”

জামায়াতে ইসলামী ও তারেক রহমানের সঙ্গে ঐক্যফ্রন্টের কোনো সম্পর্ক নেই বলেও দাবি করেন কামাল।

“পত্রপত্রিকায় আসছে যে, আমরা নাকি জামায়াতের সঙ্গে জোট করছি, না এ রকম কোনো ব্যাপারই না। আমরা প্রথমদিন থেকেই বলে আসছি যে, জামায়াতের সঙ্গে কোনো সম্পর্ক নেই।

“এবং কোনো ব্যক্তির সঙ্গে বা কোনো রাজনৈতিক নেতার সঙ্গে বিশেষ কোনো সম্পর্ক নেই। বিশেষ করে তারেক রহমানের কথা বলা হচ্ছে, তার সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই।”

তারেককে নিয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “ব্যক্তি হিসেবে কোনো সম্পর্ক নেই, দল হিসেবে আমরা আমাদের সাত দফা নিয়ে কাজ করব।”

জাতীয় ঐক্যফ্রন্টভুক্ত বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন শেখ হাসিনা হত্যাচেষ্টার মামলায় দণ্ডিত তারেক। খালেদা জিয়ার আট মাস আগে কারাবন্দি হওয়ার পর ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বও তিনি পালন করছেন।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলে রয়েছে জামায়াত। জামায়াতকে নিজেদের জোট থেকে বিএনপি বাদ না দেওয়ায় জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দেয়নি বিকল্প ধারা।

সংবিধানের বাইরে গিয়ে নির্বাচন করার কোনো সুযোগ নেই বলে ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতিক্রিয়া সাংবাদিকরা জানতে চান সংবিধান প্রণয়ন কমিটির সদস্য কামাল হোসেনের কাছে।

জবাবে তিনি বলেন, “এই বক্তব্যকে আমি স্বাগত জানাই, সংবিধানের সবকিছু মেনে তারা নির্বাচন করার কথা বলে, এটাই তো অবাধ নির্বাচন।”

বর্তমান নির্বাচন কমিশনকে ঢেলে সাজানোর দাবি করা হলেও এই কমিশন গঠনের আগে সার্চ কমিটিতে কামাল হোসেনের সুপারিশ থাকার বিষয়টি বলা হলে তিনি বলেন, “না না, প্রধান নির্বাচন কমিশনার নিজের মুখেই বললেন যে, ‘আমি পারছি না’। আরেকজন মেম্বার সরে গেলেন। এগুলো তাদের কাজের মধ্যেই প্রশ্ন। আমরা চেয়েছি যে কার্যকরভাবে তারা ভূমিকা পালন করবেন।”

আরেক প্রশ্নের জবাবে কামাল হোসেন বলেন, “আমরা মনে করি জনমত গঠন করার প্রয়োজন আছে, এই জন্য আমরা কাজে নেমে গেছি। আজকে এখান থেকে শুরু হল, কালকে সিলেটে যাব, চট্টগ্রাম যাব, রাজশাহী যাব, আবার ঢাকায় ফিরে আমরা একসাথে মিলিত হব। এখানে নাগরিক সভা হবে।”

সাত দফা দাবি সরকার মেনে না নিলে ঐক্যফ্রন্ট কী করবে- জবাবে কামাল বলেন, “দাবি আদায়ে আন্দোলনে ইতোমধ্যে আমরা নেমে গেছি। এটা না মানলে আমরা কী সিদ্ধান্ত নেব, সেই ব্যাপারে আমরা গভীরভাবে বিবেচনা করে সিদ্ধান্ত নেব।”