সরকারের দমন-পীড়নের বিরুদ্ধে প্রতিবাদী কবিতা দরকার: মান্না

লাতিন আমেরিকায় উপনিবেশ ও স্বৈরশাসকদের বিরুদ্ধে আন্দোলনে কবিতা যেভাবে শক্তিশালী হাতিয়ার হয়ে উঠেছিল, সেভাবে বাংলাদেশেও সরকারের ‘দমন-পীড়নের’ প্রতিবাদের ভাষা হিসেবে কবিতার প্রয়োজনীয়তা বোধ করছেন মাহমুদুর রহমান মান্না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2018, 04:26 PM
Updated : 22 Feb 2018, 04:26 PM

বৃহস্প‌তিবার জাতীয় প্রেস ক্লা‌বে একটি বইয়ের প্রকাশনা উৎসবে নাগরিক ঐক্যের আহ্বায়ক বলেছেন, “সরকার দে‌শে যা ইচ্ছা তাই কর‌ছে। বিচার ব্যবস্থার ঠিক নাই, যা‌কে ইচ্ছা তা‌কে জে‌লে দি‌চ্ছে। কাউকে নির্জন কারাগা‌রে রাখ‌ছে। কোথাও কোনো কিছ‌ু ঠিক নাই।

“লাতিন আমে‌রিকায় অন্যা‌য়ের বি‌রু‌দ্ধে যেভা‌বে ক‌বিতা দি‌য়ে প্রতিবাদ করা হ‌ত সেভা‌বে আমা‌দের দে‌শেও প্রতিবাদ করা উচিত।”

কেউ কবিতায় প্রতিবাদ করলে তাকেও সরকার কারারুদ্ধ করবে মন্তব্য করে মান্না বলেন, “যত ‌কিছুই হোক না কেন তারপ‌রে‌ও দেশের জন্য, দে‌শের মানু‌ষের জন্য হ‌লেও প্রতিবা‌দী ক‌বিতা দরকার।”

মো. হুমায়ুন ক‌বিরের প্রথম কাব্যগ্রন্থ ‘মা আমার মা'র প্রকাশনা উৎসবে কথা বলেন মাহমুদুর রহমান মান্না।

‌এই কাব্যে কবি ‘কোনো ব্যাকরণ না মেনে মনের মাধুরী মিশিয়ে’ লিখেছেন মন্তব্য তিনি ব‌লেন, “ম‌নের মাধুরী মিশিয়ে লেখা‌কে বলা হয় অকপটতা, যা দে‌শের মানু‌ষের মিথ্যা বলা বন্ধ ক‌রে। এ অকপটতা দে‌শের জন্য খুবই  দরকার।”

সরকারের সমালোচনা করে ‌মান্না ব‌লেন, “দে‌শে আজ সত্য কথার ভাত নাই। যে সত্য বল‌বে সে জেল খাট‌বে, তাকে জে‌লে ঢুকা‌নো হ‌বে। সেজন্য দেশ থে‌কে ধী‌রে ধী‌রে সত্য উঠে যা‌চ্ছে।”