সমঝোতা না হলে ফয়সালা রাস্তায়: মোশাররফ

‘নিরপেক্ষ’ সরকারের অধীনে নির্বাচনের দাবি নিয়ে সমঝোতা না হলে রাজপথে আন্দোলনের হুমকি সরকারকে দিলেন বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2017, 11:37 AM
Updated : 19 Nov 2017, 11:37 AM

দশম সংসদ নির্বাচনেও একই দাবি তুলে ফল না হওয়ার পর আন্দোলন চালিয়েও ব্যর্থ বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য রোববার এক আলোচনা সভায় বক্তব্যে এই হুমকি দেন।

মোশাররফ বলেন, “বিএনপি একাদশ জাতীয় নির্বাচন করবে এবং তা শেখ হাসিনার অধীনে নয়। আমাদের নেত্রী উপযুক্ত সময়ে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের রূপরেখা দেবেন। এরপরে আমরা সরকারের আচরণ দেখবো, তারা (সরকার) সেই রূপরেখায় আসে কি না? সেটা দেখে প্রয়োজনে আমরা জনগণের কাছে যাব।

“আমরা বিশ্বাস করি, জনগণের অধিকার জনগণই প্রতিষ্ঠা করবে, রাস্তায় নেবে প্রতিষ্ঠা করবে। আমরা বিএনপি জনগণের সাথে থাকব। জনগণ তাদের ভোটের অধিকারের দাবি আদায় করেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন করবে।”

বিএনপি দাবি জানিয়ে এলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতারা বলে আসছেন, শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী রেখেই নির্বাচন হবে। আর ভোটে না এলে বিএনপিই পস্তাবে।

ক্ষমতাসীন দলকে উদ্দেশ করে মোশাররফ বলেন, “২০১৪ সালে একবার নির্বাচন করেছেন জনগণকে প্রতারণা করে। সাহস করছেন আরেক প্রতারণা করতে? বাটপারি কি একবার করলে আরেকবার করা যায়?

“আওয়ামী লীগের যারা মনে করেন আগের মতো জনগণকে প্রতারিত করে, ছলচাতুরি করে, বিদেশিদের ভুল বুঝিয়ে আরেকবার ক্ষমতায় আসবেন, সেটা আর জনগণ হতে দেবে না।”

খালেদা জিয়ার কক্সবাজার সফর এবং সোহরাওয়ার্দী উদ্যানের জনসভায় জনসমাগমের দিকে ক্ষমতাসীনদের দৃষ্টি আকর্ষণ করে বিএনপি নেতা বলেন, “মানুষের জোয়ার শুরু হয়েছে।”

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিএনপির উদ্যোগে মওলুম জননেতা খ্যাত মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখেন মোশাররফ।

‘রংপুরে সরকার ও ইসির পরীক্ষা’

আসন্ন রংপুর সিটি করপোরেশন নির্বাচন সরকার ও নির্বাচন কমিশনের জন্য ‘পরীক্ষা’ বলে মন্তব্য করেছেন খন্দকার মোশাররফ।

খন্দকার মোশাররফ হোসেন

তিনি বলেন, “এই সিটি নির্বাচনকে বিএনপি গভীরভাবে পর্যবেক্ষণ করবে। এই নির্বাচনগুলো রাজনৈতিক দলের জন্য পরীক্ষা হবে না এবার।

“যেহেতু এসব নির্বাচন একাদশ জাতীয় নির্বাচনের আগে হবে। সেহেতু এসব নির্বাচন হবে সরকার এবং নির্বাচন কমিশনের পরীক্ষা। এই পরীক্ষা দেখার জন্য আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করব।”

বিএনপি রংপুরের সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেবে বলেও জানান খন্দকার মোশাররফ।

ওবায়দুল কাদেরকে শুধরে দিলেন

বর্তমান সংসদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সংসদ সদস্য ১৫৪ বলে নিজের আগের বক্তব্যেই অটল রয়েছেন সাবেক মন্ত্রী খন্দকার মোশাররফ।

কয়েকদিন আগে তিনি ১৫৪ জন বলার পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে তা শুধরে বলেছিলেন এই সংখ্যা ১৫৩।

রোববারের আলোচনা সভায় মোশাররফ বলেন, “আমি মিডিয়ার মাধ্যমে কারেকশন দিতে চাই ওবায়দুল কাদেরকে। এটা ১৫৪ জনই। এর মধ্যে একটু কথা আছে, সেটা হল ওই নির্বাচনে শেখ হাসিনার (প্রধানমন্ত্রী) একটি আসন শূন্য হলে আজকের যিনি স্পিকার (শিরিন শারমিন চৌধুরী), তাকে মনোনয়ন দেওয়া হয়। সেখানেও কেউ নির্বাচনে অংশগ্রহণ করতে যায়নি। অতএব বর্তমান সংসদে নির্বাচন ছাড়া সংসদ সদস্য ১৫৪ জন। এজন্য রিটটা ১৫৪ জনের আসন নিয়ে।

“ওবায়দুল কাদের সাহেব আমার বিরাট ভুল ধরলেন!”

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর সভাপতিত্বে ও কৃষক দলের দপ্তর সম্পাদক এস কে সাদীর পরিচালনায় আলোচনা সভায় দলের ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য নাজমুল হক নান্নু, আতাউর রহমান ঢালী, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন, কৃষক দলের এম এ তাহের, তকদীর হোসেন জসিম, জামাল উদ্দিন খান মিলন, মাইনুল ইসলাম, লুৎফর রহমান বক্তব্য রাখেন।