বঙ্গবন্ধুর আগে শহীদ ও পরে রহমতুল্লাহি আলাইহি লাগানোর দাবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের আগে শহীদ এবং পরে রহমতুল্লাহি আলাইহি যোগ করার দাবি জানিয়েছে  আওয়ামী ওলামা লীগের একাংশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2015, 04:54 PM
Updated : 6 Sept 2015, 02:31 AM

পাশাপাশি সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাফর ইকবালকে ‘নাস্তিক’ আখ্যা দিয়ে তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানিয়েছে তারা।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আওয়ামী ওলামা লীগসহ সমমনা ১৩ দলের এক মানববন্ধনে সংগঠনটির নেতারা এসব দাবি জানান বলে মুহম্মাদ আখতার হুসাইন বুখারী নেতৃত্বাধীন ওলামা লীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

সংগঠনের সাধারণ সম্পাদক আলহাজ্ব কাজী মাওলানা মো. আবুল হাসান শেখ শরীয়তপুরীর স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, “জাতির জনকের নামের আগে বঙ্গবন্ধু ব্যবহার করা হয়। তবে দুঃখজনক হলেও সত্য যে উনার নামের আগে জাতীয়ভাবে শহীদ শব্দ ব্যবহার করা হয় না। নামের শেষে রহমতুল্লাহি আলাইহি বলা হয় না। অবিলম্বে বঙ্গবন্ধুর নামের আগে জাতীয়ভাবে শহীদ শব্দ ব্যবহার করতে হবে, নামের শেষে রহমতুল্লাহি আলাইহি বলতে হবে এবং ১৫ অগাস্টকে জাতীয় শাহাদাত দিবস ঘোষণা করতে হবে।

“সজীব ওয়াজেদ জয়ের সমালোচনাকারী এবং ছাত্রলীগের বিরুদ্ধে ষড়যন্ত্রকারী, শাবির শিক্ষা কার্যক্রম বন্ধকারী, ছাত্রলীগ-ছাত্রসমাজ ও শিক্ষকদের মাঝে বিভক্তি ও বিভ্রান্তি সৃষ্টিকারী নিন্দিত শিক্ষক ইসলামবিদ্বেষী নাস্তিক জাফর ইকবালের বহিষ্কার চাই।”

ব্লগারদের বিরুদ্ধে বক্তব্য দিয়ে আসা ওলামা লীগ বলেছে, “বর্তমানে পাঠ্যপুস্তকে কট্টর ইসলাম বিরোধী হিন্দু ও নাস্তিক লেখকদের লেখাকে বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। দ্বীন ইসলামকে কটাক্ষ করে লেখালেখি করে এদেশের জাতীয় পর্যায়ে যে সব চিহ্নিত ইসলামবিদ্বেষী লেখক যেমন: নাস্তিক হুমায়ুন আজাদ, তসলিমা নাসরিন, সেলিনা হোসেনসহ আরও অনেক নাস্তিকের লেখাকে বর্তমানে প্রাধান্য দেওয়া হয়েছে।”

সরকার ও ওলামা লীগের ‘চরিত্র হরণের’ অভিযোগ এনে দৈনিক প্রথম আলো ও ডেইলি স্টার পত্রিকা নিষিদ্ধেরও দাবি জানিয়েছে ওলামা লীগ।

“প্রথম আলো-ডেইলি স্টার ইসলাম চিহ্নিত বিদ্বেষী নাস্তিক্যবাদী এজেন্ট, প্রথম আলো সম্পাদকের ইসলাম বিদ্বেষ তার মজ্জাগত, ৯৮ ভাগ জনগোষ্ঠী মুসলমানের দেশে প্রথম আলোর মতো ইসলাম বিদ্বেষী নাস্তিক্যবাদী পত্রিকা চলতে পারে না। অবিলম্বে সরকারকে এ পত্রিকা বন্ধ করতে হবে এবং সম্পাদক ও সংশ্লিষ্টদের রাষ্ট্রদ্রোহী ও ধর্মদ্রোহী আইনে কঠোর শাস্তি দিতে হবে।”

ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী সানি লিওনি ও পাওলি দামকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞারও দাবি জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।