বিএনপির আরও তিন নেতা বহিষ্কার

এর আগে নির্বাচনে অংশ নেওয়াকেন্দ্রিক দলীয় শৃঙ্খলা না মানায় ১৫ জনকে বহিষ্কার করে এক দফা আন্দোলনে থাকা দলটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2023, 01:47 PM
Updated : 2 Dec 2023, 01:47 PM

দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় জেলা পর্যায়ের তিন নেতাকে বহিষ্কার করেছে বিএনপি।

শনিবার দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে নির্বাচনকে ঘিরে এ নিয়ে মোট ১৮ জনকে বহিষ্কার করেছে বিএনপি।

বহিস্কৃত নেতারা হলেন- টাঙ্গাইলের নাগরপুর উপজেলা বিএনপির সদস্য খন্দকার ওয়াহিদ মুরাদ ও মধুপুর উপজেলা বিএনপির সদস্য খন্দকার আনোয়ারুল হক এবং বান্দরবান জেলা বিএনপির সহসভাপতি আব্দুল কুদ্দুছ।

বিএনপির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার সুস্পষ্ট অভিযোগে তাদেরকে দলের প্রাথমিক সদস্যপদসহ সকল পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

ওয়াহিদ মুরাদ ও আনোয়ারুল হক বাংলাদেশ ন্যাশনালিস্ট মুভমেন্ট (বিএনএম) থেকে যথাক্রমে টাঙ্গাইল-৬ ও টাঙ্গাইল-১ আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন।

ভোট বর্জন করে সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন করে আসছে বিএনপি ও সমমনা দলগুলো। গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশের দিন বিএনপি-পুলিশ সংঘর্ষের পর দিন থেকে চলছে টানা হরতাল ও অবরোধ; কেবল প্রতি কর্মদিবসে একটি দিন বিরতি রাখছে বিএনপি।

বিএনপির দাবি, অক্টোবরের সেই দিন থেকে সমান্তরালে চলছে গ্রেপ্তার অভিযানও। দলের শীর্ষস্থানীয় নেতা থেকে শুরু করে ইউনিয়ন পর্যন্ত আটক হয়েছেন কয়েক হাজার নেতাকর্মী। এরমধ্যেই বিএনপির কিছু নেতা নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

Also Read: ভোটে আসা ১৫ নেতাকে বিএনপির বহিষ্কার

এর আগে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর শুক্রবার পর্যন্ত দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাতজন এবং জেলা পর্যায়ের মোট ১৫ নেতাকে বহিষ্কার করা হয়।

তাদের মধ্যে ৮ কেন্দ্রীয় নেতা: ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য সৈয়দ একে একরামুজ্জামান, তাঁতী বিষয়ক সহ সম্পাদক রাবেয়া ভুঁইয়া, নির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ আবু জাফর, শাহ শহীদ সারোয়ার, মতিউর রহমান মন্টু, খন্দকার আহসান হাবিব ও একে এম ফখরুল ইসলাম।

জেলা ও উপজেলা পর্যায়ের ৭ জন হলেন- শেরপুর জেলা বিএনপির সহ দফতর সম্পাদক জায়েদুর রশিদ শ্যামল, সদস্য অ্যাডভোকেট মো. আবদুল্লাহ, পঞ্চগড় জেলা বিএনপির সদস্য আব্দুল আজিজ, জামালপুরে দেওয়ানগঞ্জ উপজেলা বিএনপির সদস্য মাহবুবুল হাসান, ইসলামপুর উপজেলার সহসভাপতি হোসেন রেজা বাবু, ঢাকার ধামরাই পৌর বিএনপির সভাপতি দেওয়ান নাজিম উদ্দিন মঞ্জু, চাপাইনবাবগঞ্জের যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আবদুল মতিন।