জোটে নেই, তাই ভাঙার প্রশ্নও নেই: জি এম কাদের

“আমরা বিরোধীদল হিসেবে যেদিন থেকে আছি, সেদিন থেকেই আমরা সরকারি দলে বা আওয়ামী লীগের জোটে নেই,” বলেন জিএম কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2022, 12:42 PM
Updated : 16 Sept 2022, 12:42 PM

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে জোটে নেই দাবি করে সংসদে বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, সেক্ষেত্রে জোট ভাঙার প্রসঙ্গও নেই।  

শুক্রবার দুপুরে ঢাকা মহানগর নাট্যমঞ্চে এক অনুষ্ঠানে তিনি বলেন, “জাতীয় পার্টি এখন আওয়ামী লীগের সঙ্গে জোটে নেই। কাজেই (জোট) ভাঙার কোনো প্রশ্নই হয় না।

“আমরা বিরোধীদল হিসেবে যেদিন থেকে আছি, সেদিন থেকেই আমরা সরকারি দলে বা আওয়ামী লীগের জোটে নেই।”

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট থেকে বিগত কয়েকটি নির্বাচনে অংশ নিয়েছে জাতীয় পার্টি। সংসদে বিরোধী দলের ভূমিকাও পালন করছে তারা।

সবশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯টি আসনে জাতীয় পার্টির প্রার্থীরা মহাজোটের প্রার্থী হিসাবে লড়েছেন।

তবে আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনে দলটি আওয়ামী লীগের সঙ্গে থাকবে কি না- সেই প্রশ্নে বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “সময় গড়ালেই তা স্পষ্ট হবে।”

সেই প্রসঙ্গে জানতে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, “দেশ ও জনগণের স্বার্থে সত্যিকারের কথা আমরা তুলে ধরতে চাই। আওয়ামী লীগ যদি ভালো কাজ করে তবে ভবিষ্যতে যাব।

“আর যদি আমরা আস্থা হারিয়ে ফেলি, তাহলে আওয়ামী লীগের সঙ্গে ভবিষ্যতে যাব না।”

জাতীয় হিন্দু মহাজোটের প্রতিনিধি সম্মেলনে এসব কথা বলেন তিনি।

‘ইভিএম শান্তিপূর্ণ কারচুপির মেশিন’

ইভিএমকে শান্তিপূর্ণ কারচুপির মেশিন মন্তব্য করে জিএম কাদের বলেন, “ইভিএম এর বিরুদ্ধে আমরা বলে আসছি। আমরা অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন চাই, ইভিএমের মাধ্যমে সেটা সম্ভব না।

“সরকার যাকে চাইবে তাকেই পাশ করিয়ে দিতে পারে। এ ধরনের নির্বাচন, আমরা বলেছি এক কথায় শান্তিপূর্ণ কারচুপির মেশিন হল ইভিএম। তাই ইভিএম নির্বাচন আমরা চাই না।”

নির্বাচন বর্জন করবেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন “নির্বাচন বর্জনের সিদ্ধান্ত আমরা এখনও নেই নাই। নির্বাচন বর্জনের সিদ্ধান্ত একটি কঠিন সিদ্ধান্ত, রাজনৈতিক পরিস্থিতির উপর আমাদের তাকিয়ে থাকতে হবে।

“সামনের দিকে অবস্থা বুঝে পরিবেশ বুঝে আমরা ব্যবস্থা নেব। জনগণ আমাদের নেতাকর্মীরা যেদিকে যেতে চাইবে আমরা সেদিকেই যাব।”

‘দলীয় শৃঙ্খলার বাইরে গেলে ফায়ার’

জাতীয় পার্টির সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গাঁর প্রসঙ্গে জি এম কাদের বলেন, “ক্ষমতার দ্বন্দ্বের জন্য শৃঙ্খলার বাইরে যাওয়া যাবে না।

“যুদ্ধের ময়দানে যেমন শৃঙ্খলার বাইরে গেলে ফায়ারিং স্কোয়াডে দেওয়া হয়, তেমনই আমাদের দলের দলীয় শৃঙ্খলা দলীয় রীতিনীতির বাইরে যারা যাবেন, তাকেই ফায়ার করতে দ্বিধা করব না।”

এক্ষেত্রে কারো ক্ষমতাকে বিবেচনা করা হবে না জানিয়ে তিনি বলেন, “যত বড় নেতাই হোন, যত প্রভাবশালীই হোন, যত বিত্তশালীই হোন, যত ধরনের ক্ষমতা থাকুক আমরা সেটাকে তোয়াক্কা করি না।

“আমাদের লক্ষ্য দেশ ও মানুষের জন্য কাজ করা। কেউ বাধা সৃষ্টি করলে সেই বাধাকে উড়িয়ে দিব ইনশাল্লাহ।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক