দল ও দেশের জন্য নিবেদিতপ্রাণ ছিলেন মোছলেম উদ্দিন: প্রধানমন্ত্রী

প্রায় এক বছর ধরে অন্ত্রের ক্যান্সারে ভুগছিলেন ৭৫ বছর বয়সী এই আওয়ামী লীগ নেতা; রোববার রাতে হাসপাতালে তার মৃত্যু হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 03:47 PM
Updated : 6 Feb 2023, 03:47 PM

চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য প্রায়ত মোছলেম উদ্দিন আহমদের কথা জাতীয় সংসদে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সোমবার সংসদে শোক প্রস্তাবের ওপর আলোচনায় সংসদ নেতা শেখ হাসিনা বলেন, “মোছলেম উদ্দিন দল ও দেশের জন্য নিবেদিতপ্রাণ ছিলেন। জাতি তাকে চিরদিন স্মরণ করবে।” 

ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার রাত পৌনে ১টার দিকে ৭৫ বছর বয়সে মারা যান মোছলেম উদ্দিন আহমদ। তিনি প্রায় এক বছর ধরে অন্ত্রের ক্যান্সারে ভুগছিলেন।

মোছলেম উদ্দিনকে স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, “অসুস্থ থাকার পরও কিছুদিন আগে চট্টগ্রাম আওয়ামী লীগের সম্মেলনে তাকে সভাপতি করেছি। তার অবস্থা খুবই খারাপ ছিল। আমি প্রতিনিয়ত সেই খবরটি পাচ্ছিলাম। শেষ পর্যন্ত তিনি আমাদের ছেড়ে চলেই গেলেন।” 

সংসদের সদস্য হতে পেরে তিনি ‘খুবই আনন্দিত’ ছিলেন জানিয়ে শেখ হাসিনা বলেন, “ছাত্রজীবন থেকেই রাজনীতি করে তিনি উঠে এসেছেন। ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগ করেছেন। তার রাজনীতিতে কখনো কোন ব্যত্যয় ঘটেনি। একাত্তরের মুক্তিযুদ্ধ বা তার আগের আন্দোলন সংগামে তিনি সব সময় সক্রিয় ছিলেন। 

“আওয়ামী লীগের নিবেদিতপ্রাণ একজন কর্মীকে আমরা হারিয়েছি। যিনি আমাদের দলের দুঃসময়ে পাশে যেমন ছিলেন জাতীয় স্বার্থেও যথেষ্ট অবদান রেখে গেছেন। আন্তরিকতা ও দলের প্রতি কর্তব্যবোধ, দেশের মানুষের প্রতি দায়িত্ববোধ এটাই ছিলো সব থেকে বড় কথা। আওয়ামী লীগের জন্য এটা বিরাট ক্ষতি।”

চলতি সংসদে আওয়ামী লীগের ২১ জন সংসদ সদস্যসহ ২৩ জন সংসদ সদস্য মারা গেছেন। 

প্রধানমন্ত্রী ছাড়াও শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ, আওয়ামী লীগের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সামশুল হক চৌধুরী, আবু সাঈদ আল মাহমুদ স্বপন এবং জাতীয় পার্টির সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদ, কাজী ফিরোজ রশীদ ও মসিউর রহমান রাঙ্গাঁ। 

সংসদ সদস্য মোছলেম উদ্দিনের মৃতুতে সংসদ শোক প্রস্তাব গ্রহণ করা হয়। তার প্রতি সম্মান জানিয়ে সংসদে এক মিনিট নীবরতা পালন ও আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। 

পরে রেওয়াজ অনুযায়ী সংসদের দিনের অধিবেশন মুলতবি করা হয়।

আরও খবর-

Also Read: চট্টগ্রামের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ আর নেই