বিরোধীদের প্রার্থী পছন্দ হয়নি, উপ রাষ্ট্রপতি নির্বাচনে ভোটই দেবে না তৃণমূল

মমতা বন্দোপাধ্যায়ের দলের অভিযোগ, বিরোধীদের প্রার্থী ঠিক করার আগে তাদের সঙ্গে আলোচনা করা হয়নি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2022, 08:39 AM
Updated : 22 July 2022, 08:39 AM

সপ্তাহ দুয়েক পর হতে যাওয়া ভারতের উপ রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস।

বৃহস্পতিবার দলটির সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায় তাদের এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপির প্রার্থী দ্রৌপদী মুর্মুকে শিবসেনা ও ঝাড়খণ্ড মুক্তি মোর্চার মতো দলের সমর্থনের পর উপ রাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূলের ভোট না দেওয়ার সিদ্ধান্ত বিজেপিবিরোধী ঐক্য গড়ার প্রচেষ্টাকে বড় ধরনের ধাক্কাই দেবে, বলছে এনডিটিভি।

ভারতে আগামী ৬ অগাস্ট উপ রাষ্ট্রপতি নির্বাচন। এতে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) প্রার্থী জগদীপ ধনখড়, প্রার্থী হওয়ার পর যিনি পশ্চিমবঙ্গের গভর্নরের দায়িত্ব ছেড়েছেন। তার প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের মার্গারেট আলভা।

অভিষেক জানান, দলের বেশিভাগ এমপিই বিরোধীদের প্রার্থীকে সমর্থন দিতে নারাজ।

Also Read: সাধারণ এক কাউন্সিলর থেকে রাইসিনা হিলে দ্রৌপদী মুর্মু

“এনডিএ-র (বিজেপি নেতৃত্বাধীন জোট) প্রার্থীকে সমর্থনের প্রশ্নই আসেনি। কিন্তু যেভাবে একটি দলের সঙ্গে আলোচনা ছাড়াই বিরোধী প্রার্থী ঠিক করা হয়েছে, তাও আবার যে দলটির পার্লামেন্টের উভয় কক্ষে ৩৫ জন সদস্য আছে, সেই কারণেই আমরা সর্বসম্মতভাবে ভোটদানে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছি,” সাংবাদিকদের বলেন তৃণমূলের এ এমপি।

দুজনের মধ্যে বৈরিতা সত্ত্বেও সম্প্রতি ধনখড় উপ রাষ্ট্রপতি হতে মমতার সমর্থন চেয়েছেন বলে অনেকেই মনে করছেন। সম্প্রতি আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার উপস্থিতে দার্জিলিংয়ে তাদের একান্ত বৈঠকও হয়েছে।

তবে অভিষেক বলছেন, গত তিন বছর ধনখড় পশ্চিমবঙ্গের জনগণের ওপর যে আক্রমণ চালিয়েছেন, তাকে কোনোভাবেই সমর্থন দেওয়া যায় না।

“অন্যদিকে আমাদের সঙ্গে পরামর্শ না করেই বিরোধীরা তাদের প্রার্থী ঠিক করে ফেলল। জ্যেষ্ঠ এক নেতা মমতা ব্যানার্জির সঙ্গে যোগাযোগ করেছিলেন, তবে বৈঠকের পরে,” বলেছেন তৃণমূলসুপ্রিমোর এই ভাইপো।

ভোট না দেওয়ার মাধ্যমে তৃণমূল ধনখড়কে ‘গোপনে সমর্থন’ দিচ্ছে এমন অভিযোগও তীব্রভাবে প্রত্যাখ্যান করেছে পশ্চিমবঙ্গের ক্ষমতায় থাকা দলটি।

তাদের মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন এনডিটিভিকে বলেছেন, “আমরা বিরোধী ঐক্য চাই। কিন্তু সবচেয়ে বড় বিরোধী দল ও কমিউনিস্টরা নিজেরা নাম ঠিক করবে আর ভাববে আমরা সমর্থন দিয়ে দেবো, এটা হতে পারে না। আমাদেরকে সমানভাবে দেখতে হবে। তৃণমূলকে সস্তা ভাবলে তারা ভুল করবে।”