ভারতে বিধানসভা নির্বাচন: চার রাজ্যে চলছে ভোট গণনা

বিভিন্ন সামাজিক সংগঠন ও গির্জাগুলোর অনুরোধে নির্বাচন কমিশন খ্রিস্টান অধ্যুষিত রাজ্য মিজোরামে ভোট গণনার তারিখ একদিন পিছিয়ে সোমবার করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2023, 05:02 AM
Updated : 3 Dec 2023, 05:02 AM

ভারতের মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা ও ছত্তিসগড়ে বিধানসভা নির্বাচনে গত মাসে ভোট গ্রহণের পর রোববার শুরু হয়েছে ভোট গণনা।

রোববার সকাল ৮টা থেকে ভোট গণনা শুরু হয়।

কলকাতার দৈনিক আনন্দবাজারের খবর অনুযায়ী, চার রাজ্যের মধ্যে মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিসগড়ে মূল লড়াই হচ্ছে ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেস ও ক্ষমতাসীন দল বিজেপির মধ্যে। আর তেলঙ্গানায় লড়াই ‘ভারত রাষ্ট্র সমিতি’ (বিআরএস)-এর সঙ্গে কংগ্রেসের। তবে কেউ একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে ওই রাজ্যে বিজেপিও হয়ে উঠতে পারে মূল খেলোয়াড়দের একজন।

এই চার রাজ্যের পাশাপাশি নভেম্বরে মিজোরামেও বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ হয়েছিল। রোববার এই রাজ্যের ভোটও গণনা শুরু হওয়ার কথা থাকলেও খ্রিস্টান অধ্যুষিত রাজ্যটিতে বিভিন্ন সামাজিক সংগঠন ও গির্জাগুলোর অনুরোধে নির্বাচন কমিশন ভোট গণনার তারিখ একদিন পিছিয়ে সোমবার করেছে।

এনডিটিভি বুথ ফেরত সমীক্ষার যে ফলাফলের কথা এখন পর্যন্ত জানিয়েছে তাতে মধ্যপ্রদেশে পুনরায় বিজেপি ক্ষমতায় আসার পূর্বাভাসই পাওয়া গেছে। গত মাসে ভোট হওয়া পাঁচ রাজ্যের মধ্যে শুধু মধ্যপ্রদেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল ভারতীয় জনতা পার্টি-বিজেপি ক্ষমতায় রয়েছে।

Also Read: বিধানসভা নির্বাচন: ভারতের ছত্তিশগড় ও মিজোরামে ভোট

ছত্তিসগড় ও রাজস্থানের ক্ষমতায় কংগ্রেস পার্টি। এবারও ছত্তিসগড়ে কংগ্রেস পার্টির ক্ষমতা ধরে রাখার পূর্বাভাস পাওয়া গেলেও রাজস্থান দলটির হাতছাড়া হয়ে যাবে বলেই মনে হচ্ছে। তবে তেলেঙ্গানায় দলটি বেশ এগিয়ে থাকার পূর্বাভাস পাওয়া যাচ্ছে।

আগামী বছর ভারতে জাতীয় নির্বাচন। তার আগে এই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলাফল জাতীয় নির্বাচনে কোনো দল কী অবস্থানে রয়েছে সে সম্পর্কে খানিকটা হলেও পূর্বাভাস পাওয়া যাবে।