মহাকাশে গেল ভারতের প্রথম বেসরকারি রকেট `বিক্রম-এস’

এই উড্ডয়নের মধ্য দিয়ে ভারতের মহাকাশ ব্যবস্থাপনায় বেসরকারি খাতের অংশীদারিত্বের সূচনা হল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2022, 10:15 AM
Updated : 18 Nov 2022, 10:15 AM

ভারতে প্রথম বেসরকারিভাবে নির্মিত রকেট `বিক্রম-এস’ শ্রীহরিকোটা মহাকাশবন্দর থেকে সফলভাবে উড্ডয়ন করেছে।

শুক্রবারের এই উড্ডয়নের মধ্য দিয়ে ভারতের মহাকাশ ব্যবস্থাপনায় বেসরকারি খাতের অংশীদারিত্বের সূচনা হল। গত কয়েক দশক ধরে এ ক্ষেত্রটিতে দেশটির রাষ্ট্রপরিচালিত ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনেরই (ইসরো) প্রাধান্য ছিল।

“মিশনের শুরু সফলভাবে সম্পন্ন হয়েছে। অভিনন্দন,” টুইটারে দেওয়া ঘোষণায় ইসরো এমনটাই বলেছে বলে জানিয়েছে এনডিটিভি।

বিক্রম-এস রকেটের নির্মাতা হায়দ্রাবাদভিত্তিক স্টার্ট-আপ স্কাইরুট অ্যারোস্পেসই ইসরো ও ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন অ্যান্ড অথোরাইজেশন সেন্টারের (ইন-স্পেস) সহায়তায় এই ‘প্রারম্ভ’ (সূচনা) অভিযানে নামে।

বিক্রম-এস রকেটটি অন্ধ্র প্রদেশভিত্তিক এন স্পেস টেক ইন্ডিয়া, চেন্নাইভিত্তিক স্টার্টআপ স্পেস কিডস ও আর্মেনিয়ার বাজুমকিউ স্পেস রিসার্চ ল্যাবের তিনটি পেলোড নিয়ে গেছে।

“উৎক্ষেপিত! প্রথম ভারতীয় বেসরকারি রকেট হিসেবে আকাশে গিয়ে ইতিহাস তৈরি করল বিক্রম-এস। ঐতিহাসিক এই মুহূর্তে আমাদের সঙ্গে থাকায় আপনাদের ধন্যবাদ,” টুইটারে বলেছে স্কাইরুট অ্যারোস্পেস।

উৎক্ষেপণের পর এটি উপরের দিকে ৮৯ দশমিক ৫ কিলোমিটার উড়েছে এবং সব মানদণ্ড পূরণ করেছে, ফ্লাইটের একটি ইউটিউব লিংক জুড়ে দিয়ে এমনটাই বলেছে হায়দ্রাবাদভিত্তিক ওই স্টার্ট-আপ।

ইসরো সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার জানিয়েছে, উৎক্ষেপণের পর ‘বিক্রম-এস’ সফলভাবেই নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে যায়।

রকেটটির নির্মাতা সংস্থার সিইও পবনকুমার চন্দানা চলতি মাসের শুরুর দিকে বলেছিলেন, তাদের রকেট নির্মাণের কাজ সফলভাবে শেষ হয়েছে। নভেম্বরের ১২ থেকে ১৬ তারিখের মধ্যে রকেটটি উৎক্ষেপণের সম্ভাব্য তারিখও জানিয়েছিলেন তিনি।

কিন্তু ইঞ্জিনের খুঁটিনাটি পরীক্ষার কারণে ওই সময়সীমা খানিকটা পিছিয়ে দেওয়া হয়।

শেষপর্যন্ত শুক্রবার সকালে অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্রের লঞ্চ প্যাড থেকে লক্ষ্যপথে ছুটে যায় রকেটটি। শ্রীহরিকোটা মহাকাশবন্দর চেন্নাই থেকে ১১৫ কিলোমিটার দূরে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক