শবরীমালা মন্দিরের দ্বার খুললেও ঢুকতে পারেননি নারীরা

ভারতে কেরালার বিখ্যাত শবরীমালা মন্দিরে ১০ থেকে ৫০ বছর বয়সী নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা সুপ্রিম কোর্ট তুলে দেওয়ার পরও সেখানে ঢুকতে পারেননি নারীরা। বিক্ষুব্ধ হিন্দু ভক্তরা তাদেরকে মন্দিরে ঢুকতে বাধা দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2018, 04:55 PM
Updated : 17 Oct 2018, 04:55 PM

বিক্ষোভকারীদের ছোড়া পাথরে এক বৃদ্ধাসহ কয়েকজন আহতও হয়েছে। অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কায় কড়া পুলিশ পাহারা ছিল এলাকায়। কিন্তু ‘শবরীমালা মন্দির বাঁচাও’ আন্দোলনে নামা বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ছে।

সুপ্রিম কোর্টের রায়ে বুধবার থেকেই শবরীমালা মন্দিরের দরজা খুললেও শুরু থেকেই প্রস্তুতি নিয়ে ছিল বিক্ষোভকারীরা। তাদের মধ্যে ছিল বহু নারীও। তারা বিক্ষোভমিছিলে যোগ দেয়, রাস্তা অবরোধ করে এমনকি যানবাহনগুলোতে ১০ থেকে ৫০ বছর বয়সী নারী আছে কিনা তা তল্লাশি করে। আটকানো হয় নারী সাংবাদিকদেরও।

সমুদ্রপৃষ্ঠ থেকে ১৫০০ ফুট উঁচুতে পাহাড়ের মাথায় অবস্থিত ৮শ’ বছরের পুরোনো শবরীমালা মন্দিরে পৌঁছনোর রাস্তা ধরে প্রতিবছরই ট্রেক করে লাখ লাখ পুরুষ ভক্ত। এ ধর্মীয় রীতি পালনের আগে ভক্তরা ৪১ দিন উপবাসও করে। কিন্তু বহু বছর ধরেই মন্দিরটিতে ঋতুবতী নারীদের প্রবেশ নিষিদ্ধ করে রেখেছেন পুরোহিতরা।

২০১৬ সালে কয়েকজন ছাত্রীর বিক্ষোভের পথ ধরে ওই মন্দিরে নারীদেরও প্রবেশের অধিকার আদায়ের আন্দোলন গতি পায়। এরপর গত মাসের শেষের দিকে সুপ্রিম কোর্টের রায়ে ১শ’ বছরের রীতি ভেঙে এই প্রথম মন্দিরটিতে প্রবেশাধিকার পান নারীরা। কিন্তু শতাব্দী প্রাচীন ধর্মীয় রীতিকে বাঁচিয়ে রাখতে মরিয়া হাজারো ভক্ত এ নিয়মের কোনো পরিবর্তনের বিরোধিতা করে যাচ্ছে।