শিখ নেতা হত্যার উত্তেজনার মধ্যে কানাডীয়দের জন্য বন্ধ ভারতের ভিসা

গত জুনে কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় খুন হন খালিস্তানপন্থি শিখ নেতা হারদিপ সিং নিজ্জার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2024, 06:26 AM
Updated : 20 Jan 2024, 06:26 AM

ভারতের পাঞ্জাবে ‘খালিস্তান’ নামে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনে থাকা শিখ নেতা হত্যাকে কেন্দ্র কূটনৈতিক উত্তেজনার মধ্যে কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত করেছে ভারত।

বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে দেশটির সরকারের এ সিদ্ধান্ত জানিয়েছে ভিসা আবেদন যাচাই করার জন্য নিয়োজিত বেসরকারি সংস্থা বিএলএস। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এই কানাডার নাগরিকদের জন্য ভারতীয় ভিসা পরিষেবা বন্ধ থাকবে বলেও জানিয়েছে তারা।

গত জুনে কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় খুন হন খালিস্তানপন্থি শিখ নেতা হারদিপ সিং নিজ্জার। তাকে ‘সন্ত্রাসী’ বলে ঘোষণা করেছিল নয়া দিল্লি।

কানাডার অভিযোগ, নিজ্জার খুনে নয়া দিল্লির হাত ছিল। তদন্ত সংস্থাগুলো এর পক্ষে ‘বিশ্বাসযোগ্য অভিযোগ’ পেয়েছে বলে দেশটির পার্লামেন্টে জানিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

এই খুনের জেরে ভারতের এক কূটনীতিককে বহিষ্কার করে তাকে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এর এজেন্ট বলে অভিহিত করেছে কানাডা।

ভারত অবশ্য কানাডার অভিযোগকে ‘ভিত্তিহীন’ এবং ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে প্রত্যাখ্যান করেছে। নয়া দিল্লি পাল্টা অভিযোগে বলেছে, কানাডা দীর্ঘদিন ধরেই ভারতের নিরাপত্তায় হুমকি হয়ে থাকা ‘খালিস্তানি সন্ত্রাসী ও চরমপন্থিদের’ আশ্রয় দিয়ে আসছে।

নয়া দিল্লিও কানাডার এক কূটনীতিককে পাল্টা বহিষ্কার করেছে। পাশাপাশি কানাডায় থাকা ভারতীয় নাগরিকদের সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার বলেছে, কানাডায় ভারত-বিদ্বেষী কার্যকলাপ, রাজনৈতিক বিদ্বেষপ্রসূত অপরাধ এবং সহিংসতা বাড়তে থাকার কথা মাথায় রেখে তারা নাগরিকদের জন্য নির্দেশিকা জারি করেছে।

তবে এই উত্তেজনার সঙ্গে কানাডার নাগরিকদের জন্য ভিসা স্থগিত রাখার সিদ্ধান্তের কোনো সম্পর্ক আছে কি না, সে বিষয়ে কোনো পক্ষ থেকে বক্তব্য আসেনি।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)