দৈনিক কালবেলায় যোগ দিলেন আবেদ খান

নতুন আঙ্গিকে প্রকাশিতব্য দৈনিক কালবেলার সম্পাদক হিসেবে যোগ দিলেন সাংবাদিক আবেদ খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 03:52 PM
Updated : 30 June 2022, 03:52 PM

বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “দৈনিক কালবেলায় সম্পাদক হিসেবে যোগ দিতে আজ সম্মতি দিলাম। সততা, নিষ্ঠার সঙ্গে আমাদের পূর্বসূরিরা সাংবাদিকতাকে যে মানে নিয়ে গিয়েছিলেন, তা পুনরুদ্ধারে সচেষ্ট থাকব। এখন কালবেলা অনলাইন ভার্সনে আছে; আশা করি প্রিন্টেড ভার্সনে আগামী সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ পত্রিকাটি আসবে।”

বর্তমানে নিজের পরিচালিত দৈনিক জাগরণের সম্পাদক ও প্রকাশক হিসেবে রয়েছেন আবেদ খান। তার ভাষায়, মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক চিন্তাভাবনা ধারণ করার ‘পাশাপাশি প্রভাবিত না হয়ে বিশুদ্ধ সাংবাদিকতাই’ তিনি করতে চান।

“তথাকথিত নিরপেক্ষতার ভান না ধরে মুক্তিযুদ্ধের চেতনায় অবিচল থাকতে চাই। সুষ্ঠু সাংবাদিকতার পরিবেশ বজায় রাখতে এক ঝাঁক সৎ সাংবাদিককে নিয়ে কালবেলা শুরুর প্রস্তুতি নেওয়া হবে।”

২০১৮ থেকে তিন বছর প্রেস ইন্সটিটিউট অব বাংলাদেশের (পিআইবি) চেয়ারম্যান ছিলেন আবেদ খান। তার আগে দৈনিক ভোরের কাগজ, দৈনিক যুগান্তর, দৈনিক সমকাল, দৈনিক কালের কণ্ঠের সম্পাদক এবং এটিএন নিউজের প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৬২ সালে ছাত্র থাকা অবস্থায় আবেদ খানের সাংবাদিকতায় হাতেখড়ি হয় দৈনিক জেহাদ পত্রিকার মাধ্যমে। পরে সহ-সম্পাদক হিসেবে যোগ দেন দৈনিক সংবাদে। দৈনিক ইত্তেফাকে থাকার সময় তার লেখা কলাম ও রাজনৈতিক ধারাভাষ্য জনপ্রিয়তা পায়। একুশে টেলিভিশনের প্রতিষ্ঠালগ্নে তিনি দেশের প্রথম এই বেসরকারি টেরিস্ট্রিয়াল টিভির সঙ্গেও যুক্ত ছিলেন।

৭৭ বছর বয়সী আবেদ খান একাত্তরে মুক্তিযুদ্ধ করেছেন। প্রবন্ধ, গল্প, শিশু সাহিত্য, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা এবং স্মৃতিকথা নিয়ে তার ২০টির বেশি বই প্রকাশিত হয়েছে।

আবেদ খানের জন্ম ১৯৪৫ সালের ১৬ এপ্রিল, সাতক্ষীরা জেলায়। এক সময় তিনি অবিভক্ত সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়নে নেতৃত্ব দিয়েছেন; বাংলাদেশ বেতার-টেলিভিশন শিল্পী সংসদের সহ-সভাপতিও ছিলেন।

পুরনো খবর

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক