নাগরিক সাংবাদিকদের মুখোমুখি নগরপ্রধান

বাংলাদেশে নাগরিক সাংবাদিকতাভিত্তিক ব্লগের পথিকৃৎ ‘ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’ এর ছয় বছর পূর্তির মিলনমেলায় নাগরিক সাংবাদিকদের মুখোমুখি হয়েছেন স্বয়ং নগরপ্রধান মোহাম্মদ সাঈদ খোকন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2017, 07:47 AM
Updated : 16 Feb 2017, 03:08 PM

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় ঢাকার ধানমণ্ডির ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে দিনব্যাপী এ আয়োজনের সূচনা হয়।

ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম তাদের বর্ষপূর্তির এই আয়োজন এবার সাজিয়েছে অন‌্য বছরের তুলনায় ভিন্ন আঙ্গিকে। এর কেন্দ্রে ছিল নাগরিক সাংবাদিক এবং নগর প্রধান; তাই অনুষ্ঠানের শিরোনাম- ‘নাগরিক সাংবাদিকরা এসেছে- মেয়র সমীপেষু’। 

অনুষ্ঠানে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নতুন লোগো উন্মোচন করেন প্রধান তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমান।

বাংলাদেশে নাগরিক সাংবাদিকতার প্রথম প্ল‌্যাটফর্ম ‘ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’ যাত্রা শুরু করে ২০১১ সালের ১১ ফেব্রুয়ারি। সূচনাটা ছিল অমর একুশে গ্রন্থমেলার লিটল ম্যাগ চত্বরে।

এরপর অর্ধযুগ পেরিয়ে আসার গল্প এবং নাগরিক সাংবাদিকদের ভাবনা নিয়ে ষষ্ঠ বর্ষপূর্তির অনুষ্ঠানের শুরুতেই দেখানো হয় একটি ভিডিওচিত্র- ‘রাইজ অব সিটিজেন জার্নালিজম’।

ব্লগ সম্পাদক আইরিন সুলতানা তাদের ছয় বছরের পথচলার আদ্যোপান্ত অনুষ্ঠানে তুলে ধরেন এক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে।   

লেখালেখির পাশাপাশি নাগরিক সাংবাদিকতার এই প্ল্যাটফর্মের ব্লগাররা কীভাবে নানা ঘটনায় প্রতিবাদী ভূমিকায় অবতীর্ণ হয়েছেন, মানবিক সঙ্কটে এগিয়ে এসেছেন কল্যাণের দূত হয়ে- সেসব স্মৃতিও তিনি তুলে ধরেন।

প্রতিবছরের মত এবারও ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম একজন ব্লগারকে সম্মাননা জানিয়েছে লেখার জন‌্য। নারায়ণগঞ্জের বাসিন্দা নিতাই বাবুর হাতে সেই ক্রেস্ট তুলে দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

সিটি করপোরেশন ও পৌরসভার নাগরিকদের প্রত্যাশা নিয়ে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে প্রকাশিত নাগরিক সাংবাদিকদের নির্বাচিত ২৫টি লেখার সংকলন ‘নগর নাব্য- মেয়র সমীপেষু’র মোড়ক উন্মোচন হয় মেয়রের হাত দিয়েই।

এরপর প্রশ্নোত্তর পর্বে নাগরিক সাংবাদিক ও শিক্ষার্থীদের নানা প্রশ্নের জবাব দেন তিনি। সেখানে উঠে আসে যানজট, বাড়িভাড়া, বায়ুদূষণ, ফুটপাতের অবৈধ দখলসহ বিভিন্ন সমস্যার কথা, মেয়রকে জনগণের সঙ্গে আরও সম্পৃক্ত করা এবং নগরীর সমস্যা মোকাবেলায় জনমত গঠনে সিটি করপোরেশনের উদ্যোগের প্রসঙ্গ। 

ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এবারের আয়োজনে নাগরিক সাংবাদিকদের সঙ্গে যোগ দিতে শিক্ষার্থীদের নিয়ে বিশেষ সহযোগী ছিল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগ।

এ বিশ্ববিদ‌্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সবুর খান, উপাচার্য অধ্যাপক ইউসুফ মাহবুবুল ইসলাম ও  সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের প্রধান সেলিম আহমেদ ছিলেন অনুষ্ঠানে।

আর্টস ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম সম্পাদক কবি মুহম্মদ নূরুল হুদা অনুষ্ঠানে ধন‌্যবাদ জ্ঞাপন করেন। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হেড অব কারেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড এডিটোরিয়াল পলিসি কোঅর্ডিনেটর গাজী নাসিরুদ্দিন আহমেদও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ব্লগ সম্পাদক আইরিন সুলতানার সঙ্গে অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ড্যাফোডিলের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের শিক্ষার্থী রাশেদুল ইসলাম রাতুল।

অনুষ্ঠানের প্রথম পর্বের শেষভাগে কেক কেটে হয় ছয় বছর পূর্তির উদযাপন। 

দুপুরের পর দ্বিতীয় পর্বে ছিল নাগরিক সাংবাদিকতার কর্মশালা। নিবন্ধনের মাধ্যমে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ২০ জন শিক্ষার্থী এতে অংশ নেয়।

কর্মশালার দুটি সেশন পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস ও ফাহমিদুল হক। কর্মশালা শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ‌্যে সনদ বিতরণ করা হয়।

ব্লগ সম্পাদক আইরিন সুলতানা জানান, তাদের এই সম্পাদিত ব্লগে নিবন্ধিত লেখকের সংখ‌্যা কয়েক হাজার হলেও নিয়মিত লিখছেন কয়েকশ নাগরিক সাংবাদিক। 

ঢাকার বাইরে বসবাস করেন এমন পাঁচজন নাগরিক সাংবাদিককে এবারের অনুষ্ঠানে নিয়ে আসা হয় ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ব‌্যবস্থাপনায়।

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক