দৈনিক দিনকালের প্রকাশনা বন্ধে এমএফসি’র উদ্বেগ

পত্রিকাটির আপিল আবেদন গত ১৯ ফেব্রুয়ারি খারিজ করে প্রেস কাউন্সিল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2023, 01:15 PM
Updated : 24 Feb 2023, 01:15 PM

বিএনপির ‍মুখপাত্র হিসেবে পরিচিত দৈনিক দিনকালের প্রকাশনা বন্ধে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশে সংবাদমাধ্যম পর্যবেক্ষণে গঠিত উন্নয়ন সহযোগী ৯ দেশের জোট মিডিয়া ফ্রিডম কোয়ালিশন (এমএফসি)।

শুক্রবার সংগঠনটির এক বিবৃতিতে বলা হয়, “দৈনিক দিনকাল পত্রিকার ডিক্লারেশন (প্রকাশ ও মুদ্রণের অনুমোদন) বাতিল করার যে সিদ্ধান্ত বাংলাদেশ সরকার সাম্প্রতিক সময়ে নিয়েছে সে ব্যাপারে আমাদের উদ্বেগ প্রকাশ করছি।

“গণতন্ত্রের স্বচ্ছতার ক্ষেত্রে স্বাধীন সংবাদপত্র ও বাকস্বাধীনতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।”

১৯৭৩ সালের ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধিকরণ) আইন অনুযায়ী, কোনো পত্রিকার প্রকাশক টানা ছয় মাসের বেশি সময় দেশের বাইরে অবস্থান করেন, তাহলে জেলা প্রশাসকের মাধ্যমে তাকে অন্য কারও কাছে দায়িত্ব হস্তান্তর করতে হয়।

কিন্তু দৈনিক দিনকালের প্রকাশক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ২০০৮ সালের সেপ্টেম্বর থেকে লন্ডনে অবস্থান করছেন।

দায়িত্ব হস্তান্তর না করে প্রকাশকের দেশের বাইরে অবস্থানের কথা তুলে ধরে গত ২৬ ডিসেম্বর পত্রিকাটির প্রকাশনা বাতিলের অফিস আদেশ জারি করেন ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মমিনুর রহমান।

অবশ্য বিএনপির পক্ষ থেকে দাবি করা হচ্ছে, ২০১৬ সালে আদালতের আদেশে সাজা হওয়ার পরপরই দিনকালের প্রকাশকের দায়িত্ব হস্তান্তরের জন্য হাই কমিশনের মাধ্যমে আবেদন করেছিলেন তারেক রহমান। কিন্তু সেই আবেদন ঢাকায় পৌঁছেনি।

পরে দিনকাল কর্তৃপক্ষ জেলা প্রশাসকের আদেশের বিরুদ্ধে গত ২৯ ডিসেম্বর বাংলাদেশ প্রেস কাউন্সিলে আপিল করে। এ আবেদনের উপর কয়েক দফা শুনানির নিয়ে ১৯ ফেব্রুয়ারি তা খারিজ করে দেয় প্রেস কাউন্সিল।

Also Read: দৈনিক দিনকালের প্রকাশনা বন্ধ

এমএফসির’র পক্ষে সংবাদমাধ্যমে এ বিবৃতি পাঠান ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত তথ্য কর্মকর্তা ও মুখপাত্র ব্রায়ান শিলার।

বাংলাদেশে সংবাদমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করতে পারছে, তা পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্রসহ ৯টি দেশের সমন্বয়ে এমএফসি জোট গঠিত হয়েছে। 

বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়াও অস্ট্রেলিয়া, কানাডা, ডেনমার্ক, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড ও যুক্তরাজ্য রয়েছে।