বাড়িতে পোকামাকড়ের উপদ্রব কমাতে

যে কোনো মৌসুমেই পোকার আক্রমণ কমাতে প্রথমেই চাই পরিষ্কার পরিচ্ছন্নতা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2022, 06:43 AM
Updated : 14 August 2022, 06:43 AM

সাধারণ কিছু পদ্ধতিতে পোকার সমস্যা কমানো যায়।

ঘরের চারপাশ পরিষ্কার রাখলে পোকার যন্ত্রণা কম পোহাতে হয়। বিশেষ করে বাড়ির চারপাশ আর যদি উঠান থাকে তবে ঝোপঝাড় ছেঁটে রাখা দরকার।

রয়েলসিম্পল ডটকমে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে বাড়ির আঙিনা থেকে পোকামাকড় দূর করার কয়েকটি সহজ উপায় সম্পর্কে জানানো হল।

জমাট পানি না রাখা

বাড়িতে মশার উপদ্রব কমাতে চাইলে সবার আগে নিশ্চিত করতে হবে যেন আশপাশে কোথাও পানি জমাট অবস্থায় না থাকে। স্থির পানিতে মশা সহজেই ডিম পাড়ে ও বংশ বিস্তার করতে পারে। তাই মশার প্রজনন বন্ধ করতে বাড়ির চারপাশ পরিচ্ছন্ন রাখতে হবে।

ঝোপঝাড় পরিষ্কার রাখা

বাড়ির চারপাশে বড় ঘাস, ঝোপঝাড় থাকলে তাতে মশা, মাছি ও পোকামাকড় আরামে বসবাস করে। তাই এগুলো কেটে পরিষ্কার করে রাখলে মশা মাছির উপদ্রব কমবে।

উঠানের ঘাস তিন ইঞ্চি পর্যন্ত রাখা আদর্শ মাপ। বাড়তি অংশ কেটে জমিয়ে না রেখে সরিয়ে ফেলা আঙিনা পরিষ্কার রাখতে সহায়তা করবে।

সিট্রোনেলা মোমবাতি জ্বালানো

সিট্রোনেলা ঘ্রাণ কেবল গরমকালে আরাম অনুভব করায় না বরং এই প্রাকৃতিক তেল মশা ও অন্যান্য পোকামাকড় থেকে সুরক্ষিত রাখে। খাবার ঘরে, খাবার টেবিলে সিট্রোনেলার মোমবাতি জ্বালানো অথবা বসার ঘরে কয়েকটা সিট্রোনেলার মোম জ্বালানো ঘরের সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি মশার উপদ্রব কমাতে সহায়তা করে।

পাখির বাসা তৈরি করা

বাড়িতে পোকামাকড় কমানোর আরেকটি সহজ উপায় হল এদের প্রাকৃতিক শিকারীদের আবাসের ব্যবস্থা করা। যেমন- পাখির বাসা তৈরি করে দেওয়া। তাতে পাখিরা এসে বাসা বাঁধবে এবং খাবার হিসেবে এসব পোকামাকড় খাবে। ফলে বাড়ির চারপাশের পরিবেশ সুন্দর হওয়ার পাশাপাশি পোকামাকড়ের উপদ্রপও কমবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক