যে কার্ব পেটের মেদ কমাতে কার্যকর

মেদ কমাতে কার্বোহাইড্রেইট বাদ দিতে বলা হয়। তবে ব্যতিক্রমও আছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2022, 12:38 PM
Updated : 4 July 2022, 12:38 PM

পাস্তা বা আলু ভাজার মতো খাবার পেটের মেদ কমানোর ক্ষেত্রে অন্তরায়। তবে এই ধরনের খাবার বাদে একটি কার্বোহাইড্রেইট সমৃদ্ধ খাবার সহজেই গ্রহণ করা যায়। সেটা পেটের মেদ কমাতেও কার্যকর।

আর সেটা হল ওটস বা ওটমিল।

যুক্তরাষ্ট্রের ‘ব্যালেন্স ওয়ান সাপ্লিমেন্ট’য়ের পুষ্টিবিদ ট্রিস্টা বেস্ট বলেন, “পেটের মেদ কমাতে ওটমিলের কার্ব খুবই কার্যকর।”

ইটদিস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “ওটস হল সম্পূর্ণ শস্য। আর এতে থাকা প্রচুর আঁশ ও পুষ্টিগুণ স্বাস্থ্যকর খাবার বা নাস্তা হিসেবে দারুণ।”

শুধু মেদ কমাতেই নয়, সকালের নাস্তায় ওটমিল খাওয়া মানে পুষ্টির চাহিদা মেটানো। দিনের শুরুতে এরকম কার্বোহাইড্রেইট সমৃদ্ধ প্রোটিন ও আঁশে ভরপুর পুষ্টিকর খাবার গ্রহণ শুধু পেটের মেদই কমায় না বরং কোলেস্টেরল, রক্তের শর্করার মাত্রা সহনীয় রাখতেও সহায়তা করে।

বেস্ট বলেন, “ওটমিলের কারণে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে। আঁশ সমৃদ্ধ কার্ব পেট ভরা অনুভূতি দেয়। ফলে অন্যান্য খাবার বেশি খাওয়া হয় না। আর এভাবেই পেটের মেদ কমাতে সাহায্য করে এই খাবার।”

তাছাড়া রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রেণে রাখার মাধ্যমেও অতিরিক্ত মিষ্টি খাবার আকাঙ্ক্ষা কমায়।

বেস্ট পরামর্শ দিতে গিয়ে বলেন, “প্যাকেটজাত ওটমিল কেনার চাইতে ঘরেই ওটস দিয়ে নানান খাবার তৈরি করা যায়। সঙ্গে নেওয়া যেতে পারে বাদাম, নানান ধরনের ফল ও ডিম।”

পাশাপাশি ওটসের সঙ্গে টমেটো, মাশরুম ও শাক মিশিয়ে খাওয়া উপকারী।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক