ঝাল খাবার থেকে যেসব সমস্যা হতে পারে

অতিরিক্ত ঝাল খেলে হতে পারে ব্রণ, ঘুমের সমস্যা এমনকি কথা বলাতেও বাঁধা সৃষ্টি করতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2022, 06:14 AM
Updated : 1 April 2022, 06:14 AM

খাবারে হালকা ঝাল মসলা স্বাদ ও স্বাস্থ্যের জন্য ভালো। খাবারে ঝাল মেদ কমাতে সহায়ক, হৃদরোগের ঝুঁকি কমায়, হতাশা দূর করে।

ব্রিটিশ মেডিকাল জার্নাল’য়ের প্রকাশিত বেইজিং’য়ের ‘পিকিং ইউনিভার্সিটি হেল্থ সায়েন্স সেন্টার’, যুক্তরাষ্ট্রের ‘হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেল্থ’ যুক্তরাজ্যের ‘ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড’য়ের গবেষকদের করা গবেষণার ফলাফল বলে, “যারা সপ্তাহের প্রতিটি দিন ঝাল খাবার খান তাদের মৃত্যু ঝুঁকি কমে ১৪ শতাংশ।

তবে ঝাল সবার জন্য নয়। আর উপকারী কিছু অতিরিক্ত গ্রহণ করলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাও প্রবল।

ল্যাক্সেটিভ

পেট খারাপ ও ডায়রিয়ার অন্যতম প্রধান কারণ ঝাল খাবার।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবা বিষয়ক ওয়েবসাইট ‘হেলথলাইন’য়ের করা গবেষণায় জানা যায়, ঝাল খাবারে থাকে ‘ক্যাপসাইসিন’ নামক জৈব রাসায়নিক উপাদান যা পাকস্থলির আস্তরণে অস্বস্তি তৈরি করে।

এই গবেষণার উদ্ধৃতি দিয়ে ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে আরও জানানো হয়, এই অস্বস্তি থেকে বমিভাব, বমি, পেট ব্যথা, মলদ্বারে জ্বলুনি, ডায়রিয়া দেখা দেয়।

যাদের ঝাল খাবার খাওয়ার পর এমন সমস্যা দেখা দেয়, বুঝতে তবে ঝাল পেটে সইছে না। সেক্ষেত্রে ঝাল কম খাওয়াই বুদ্ধিমানের কাজ হবে।

ব্রণ ও একজিমা

ফ্লোরিডা’র ত্বক বিশেষজ্ঞ রেবেকা টাং ‘অ্যালর’ ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “ঝাল খাবার অন্ত্রে প্রদাহ সৃষ্টি করলে পেট খারাপ, বুক জ্বালাপোড়া ইত্যাদি উপসর্গ দেখা দেয়। অনেকসময় ওই প্রদাহের উপসর্গ ত্বকেও চোখে পড়ে। ত্বকে লালচেভাব, ব্রণ, একজিমা ইত্যাদি দেখা দেয়। যদি কোনো নির্দিষ্ট খাবার খাওয়ার পর এমন সমস্যা দেখা দেয় তবে সেই খাবারটাই বাদ দিতে হবে।”

অনিদ্রা

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠান ওয়েবএমডি’র স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, “যারা ঝাল খেতে পছন্দ করেন তারা দূপুর কিংবা রাতেও ঝালজাতীয় খাবার খেতে পিছপা হবেন না এটাই স্বাভাবিক। ঝাল ও অম্লীয় খাবার বুক জ্বালাপোড়া সৃষ্টি করার কারণে তা ঘুমের সমস্যা তৈরি করতে পারে। আর যাদের ‘গ্যাস্ট্রোসাফোজিল রিফ্লাক্স ডিজিজ (গার্ড) আছে তাদের জন্য এই সমস্যা দ্রুত তীব্র মাত্রা ধারণ করতে পারে। তাই রাতের ঘুমানো আগে ঝাল কিছু না খাওয়াই উচিত।”

কণ্ঠস্বরের সমস্যা

যুক্তরাষ্ট্রের দ্য মায়ো ক্লিনিকের বিশেষজ্ঞদের মতে, “অতিরিক্ত ঝাল খেলে তা গলার ওপর ক্ষতিকর প্রভাব ফেলবে। এর কারণে গলায় ব্যথা, ফুলে যাওয়া, কণ্ঠস্বর চাপা হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।”

ফুসকুড়ি ও দানা ওঠা

যুক্তরাষ্ট্রের জন বি. পিয়ার্স ল্যাবরেটরি’র ড. ব্যারি গ্রিন ‘সাইন্টিফিক আমেরিকান ডটকম’য়ে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “ঝাল খাবার স্পর্শ করা থেকেই স্বাস্থ্য সমস্যা দেখা দেওয়া সম্ভব। তাপের প্রতি ত্বক যেভাবে সাড়া দেয়, ঝালের প্রতিও ত্বকের সাড়া ঠিক তেমনই।”

ব্যথা পেলে ত্বকের যেসব ‘রিসেপ্টর’ সক্রিয় হয়, যার নাম ‘পলিমোডাল নোসিসেপ্টরস’। এগুলো ঝালের সংস্পর্শে আসলে সক্রিয় হয়ে ওঠে। এতে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র ঝালকে ধরে নেয় আঘাত হিসেবে এবং সেভাবেই সাড়া দেয়।”

আরও পড়ুন