চা থেকে সর্বোচ্চ উপকার পাওয়ার পন্থা

চায়ের সবটুকু উপকারিতা বের করতে তা তৈরির একটি বিশেষ কৌশল আছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2022, 12:06 PM
Updated : 15 Jan 2022, 12:06 PM

স্বাস্থ্যকর আর দীর্ঘজীবন পাওয়া পেছনে একটি পানীয়কে গুরুত্ব দিয়েছেন যুক্তরাষ্ট্রের ‘ফাংশনালে মেডিসিন’য়ের চিকিৎসক মার্ক হাইম্যান। সেই পানীয় বিশ্বব্যাপি সবাই পান করে, আর তা কফি নয়, চা।

ডা. হাইম্যান’য়ের মতে, “চায়ে থাকে শক্তিশালী ‘ফেনোলিক’ উপাদান যা লড়াই করে ক্যান্সারের বিরুদ্ধে, সুরক্ষা দেয় হৃদরোগ থেকে। চা যদি চিনি দিয়ে পান করা হয় তবেই সব শেষ। চিনি কম কিংবা বিনা চিনিতে চা পান করতে পারলে এর ‘পলিফেনল’ উপাদানের উপকার মিলবে সরাসরি, বাড়বে আয়ু।”

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও জানান, তবে চায়ের সবটুকু উপকারিতা বের করতে তা তৈরির একটি বিশেষ কৌশল আছে। আর সেই বিশেষ কৌশল হল ঠাণ্ডা পানিতে লম্বা সময় ভিজিয়ে রাখা।

যুক্তরাষ্ট্রের বিলাসবহুল চায়ের ব্র্যান্ড ‘কোলো’র প্রতিষ্ঠাতা নিকোল ডিন বলেন, “চায়ের পাতা থেকে স্বাদ আর পুষ্টিগুণ বের করার আদর্শ উপায় হলো ঠাণ্ডা পানি দিয়ে চা বানানো।”

চা পাতাগুলো ঠাণ্ডা পানিতে ভিজিয়ে ফ্রিজে রেখে দিতে হবে ২৪ ঘণ্টা। পরে ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে। সরাসরি চা পাতা না ভেজাতে চাইতে টি ব্যাগও ব্যবহার করা যায়। ব্যস, এইটুকুই কাজ। পানি ফুটানোরও প্রয়োজন নেই। 

ডিন আরও বলেন, “গরম পানিতে চা লম্বা সময় ফুটালে তা তেতো হয়ে যায়, তবে ঠাণ্ডা পানিতে চায়ের স্বাদের কোনো ক্ষতি হয় না। বরং চায়ের কোনো ক্ষতি না করেই তার স্বাদ বের করে আনে চমৎকারভাবে। আর এভাবে চা বানালে এতে থাকা ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ ধীরে ধীরে পানিতে মেশে।”

গবেষণাতেও দেখা গেছে যে, ‘ব্ল্যাক’, ‘গ্রিন’ এবং ‘ওলং’ চা ঠাণ্ডা পানিতে ভিজিয়ে তৈরি করলে তাতে অ্যান্টি-অক্সিডেন্ট’য়ের মাত্রা বেশি থাকে।

আরও পড়ুন