পঞ্চাশের পর ভিটামিন সি’র গুরুত্ব

বয়স বাড়ার সঙ্গে শরীরে ভিটামিন সি’র গুরুত্বও বাড়ে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2021, 12:34 PM
Updated : 29 Oct 2021, 12:34 PM

মৌসুমি সর্দি জ্বর কিংবা অন্যান্য অসুস্থতা থেকে মুক্তি পেতে ভিটামিন সি সমৃদ্ধ খাবার কিংবা ‘সাপ্লিমেন্ট’ গ্রহণের ওপর জোর দেওয়া হয়।

জেনে রাখা ভালো যে, বয়সের সঙ্গে সঙ্গে শরীরে এই ভিটামিনের প্রয়োজনীয়তাও বাড়ে।

‘ইট দিস ডটকম’ ওয়েবসাইটের ‘মেডিকাল এক্সপার্ট বোর্ড’য়ের সদস্য এবং ‘দ্য স্পোর্টস নিউট্রিশন প্লে বুক’য়ের রচয়িতা পুষ্টিবিদ অ্যামি গুডসন এক প্রতিবেদনে বলেন, “বয়স বাড়ার সঙ্গে তাল মিলিয়ে সুস্বাস্থ্য বজায় রাখতে ভিটামিন সি একটি অত্যন্ত জরুরি উপাদান যা শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ কার্য সম্পাদনের সহায়ক। রোগ প্রতিরোধ ক্ষমতাকে জোরদার করা এবং ‘কোলাজেন’ তৈরি করা এর মধ্যে বিশেষ উল্লেখযোগ্য।” 

অ্যান্টি অক্সিডেন্ট

গুডসন বলেন, “বয়স পঞ্চাশ পেরোনোর পর ভিটামিন সি’র ‘অ্যান্টি অক্সিডেন্ট’ গুণাগুণের জন্য এই ভিটামিনের ‘সাপ্লিমেন্ট’ গ্রহণ করা জরুরি হয়ে দাঁড়ায়। এই ‘অ্যান্টি অক্সিডেন্ট’ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। পাশাপাশি ‘ফ্রি র‌্যডিক্যাল’ বা মুক্তমৌল নামক ক্ষতিকর মৌলের ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে সুরক্ষিত রাখে ভিটামিন সি।”

তিনি আরও বলেন, “‘ফ্রি র‌্যাডিক্যাল’ শরীরের ক্ষতি তো করেই, পাশাপাশি বয়স বাড়ার সঙ্গে এদের সঙ্গে লড়াই করার ক্ষমতাও কমতে থাকে শরীরের। তাই শরীরের দরকার পর্যাপ্ত ‘অ্যান্টি অক্সিডেন্ট’, আর সেটারই যোগান দেবে ভিটামিন সি।”

ত্বকের বলিরেখা কমাতে

ভিটামিন সি কোলাজেন সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

গুডসন বলেন, “বয়স যত বাড়ে, ততই শরীরে জৈবিকভাবে ‘কোলাজেন’ উৎপাদনের হার কমতে থাকে। এক্ষেত্রে ভিটামিন সি বেশ উপকারী। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার সঙ্গে ত্বকের বলিরেখা, শুষ্কতা এবং বয়সের ছাপ কম দেখা দেওয়ার সরাসরি সম্পর্ক আছে বলে দাবি করে একাধিক গবেষণা।”

চোখের সুস্থতা

বয়সের বাড়ায় সঙ্গে দৃষ্টিশক্তি লোপ পাওয়ার প্রভাবকে স্থিমিত করতে পারে ভিটামিন সি, এমনটা দাবি করেন বিশেষজ্ঞরা।

তবে এবিষয়ে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন আছে বলেও স্বীকার করেন তারা।

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেল্থ’য়ের মতে, এই প্রসঙ্গে মানুষকে নিয়ে কোনো গবেষণা এখনও না করা হলেও অন্যান্য গবেষণা থেকে পাওয়া ফলাফল বেশ যুক্তি সঙ্গত। 

ভিটামিন সি’য়ের যোগান

গুডসন বলেন, “পুরুষের দৈনিক ভিটামিন সি’র চাহিদা হল ৯০ মি.লি. গ্রাম। নারীর জন্য ৭৫ মি.লি. গ্রাম।”

আবার দৈনিক ২০০০ মি.লি. গ্রামের বেশি ভিটামিন সি গ্রহণ করা যাবে না। অন্যথায় পেটের সমস্যা দেখা দেবে।

সাপ্লিমেন্ট নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে ফল সবজি ইত্যাদি ভিটামিন সি’র পর্যাপ্ত যোগান নিশ্চিত করাই সবচাইতে নিরাপদ এবং তা মোটেও অসম্ভব নয়।

আরও পড়ুন