ত্বকের যত্নে যেভাবে ভিটামিন সি ব্যবহার করা যায়

ভিটামিন সি যুক্ত প্রসাধনী ব্যবহার ত্বক ভালো রাখতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2021, 01:09 PM
Updated : 3 Oct 2021, 01:09 PM

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেমন ভিটামিন সি দরকার তেমনি ত্বক সুরক্ষিত ও উজ্জ্বল রাখতে চাই ভিটামিন সি সমৃদ্ধ প্রসাধনী।

তবে এই ধরনের প্রসাধনী ব্যবহারের কিছু নিয়মও রয়েছে। যা না মানলে পুরো ফল পাওয়া যায় না।

‘কস্মেটিক ইঞ্জিনিয়ার’ এবং ভারতে ‘কসমিক নিউট্রাকস’য়ের প্রতিষ্ঠাতা ও পরিচালক ডলি কুমার ভিটামিন সি ব্যবহার সম্পর্কে ‘টাইমস অব ইন্ডিয়া’তে প্রকাশিত প্রতিবেদনে বেশ কিছু পরামর্শ দেন।

ত্বকের যত্নে ভিটামিন সি

সকল ধরনের ত্বকের সঙ্গে মানানসই ভিটামিন সি, যা বহুমুখি কাজ করে। সকালে ভিটামিন সি সমৃদ্ধ ফেইসওয়াশ দিয়ে মুখ ধোয়া ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা নষ্ট না করেই পরিষ্কার করতে সহায়তা করে।

টোনারে থাকা ভিটামিন সি ত্বকে আরাম প্রদান করে। সানব্লকের সঙ্গে ভিটামিন সি সমৃদ্ধ ক্রিম ব্যবহারে বাড়তি সুরক্ষার স্তর তৈরি হয়।

* প্রয়োজনীয় ও পানিতে দ্রবণীয় ভিটামিন সি ত্বকের দাগছোপ কমায় এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। ফলে ত্বকের নির্জীবভাব ও মলিনতা দূর হয়।

* ভিটামিন সি কোষ সতেজ করে কোলেজেন বৃদ্ধি করে ফলে ত্বক দেখতে টান টান লাগে। ত্বকের যত্নে ভিটামিন সি ব্যবহার তারুণ্য বাড়ায়, সতেজ রাখে ও টানটানভাব বজায় রাখে। 

* উজ্জ্বলতার পাশাপাশি এটা ত্বককে মসৃণ ও কোমল রাখতে সহায়তা করে।

* ত্বকের ৬৪ শতাংশ হল পানি। তাই ত্বক ভালো রাখতে এর আর্দ্রতা রক্ষা করা জরুরি। ভিটামিন সি ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি উজ্জ্বলতা ও সুস্থতা বজায় রাখতে সহায়তা করে।

* অতিরিক্ত সূর্যালোকের কারণে ত্বকের প্রদাহ, লালচেভাব দেখা দিলে ত্বকের যত্নে ভিটামিন সি যুক্ত সেরাম বা ক্রিম যোগ করা উপকারী। এটা লালচেভাব কমায় ও ত্বকের রংয়ের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

* ভিটামিন ‘সি’ সেরাম পানি ভিত্তিক, ওজনে হালকা ও সহজে শোষিত হয়। এটা তৈলাক্ত ত্বকের জন্য নিরাপদ। যা অন্যান্য উপকারের পাশাপাশি ত্বকের আর্দ্রতা ধরে রাখে। সেরাম ব্যবহারের আগে ত্বক পরিষ্কার করে নিতে হয়। এরপর ময়েসশ্চারাইজার ব্যবহার করতে হবে।

সকাল বা সন্ধ্যা-  ভিটামিন সি ব্যবহার উপকারিতা

দিনে কমপক্ষে এসপিএফ-১৫ সমৃদ্ধ সানব্লকের সঙ্গে ভিটামিন সি ক্রিম ব্যবহার সূর্যের উন্মুক্ত ‘রেডিকেল’ রশ্মি থেকে সুরক্ষিত রাখে। ঘুমের মধ্যে ত্বক পুর্নগঠিত হয়। তাই রাতে ভিটামিন সি সমৃদ্ধ ‘নাইট ক্রিম’ ব্যবহারে সবচেয়ে ভালো ফলাফল পাওয়া যায়।

সকালে ভিটামিন সি সমৃদ্ধ ফোমিং ফেইসওয়াশ ও সেরাম ব্যবহার বাড়তি অ্যান্টিঅক্সিডেন্ট যোগাতে সহায়তা করে।

করণীয় ও বর্জণীয়

অনেকেই মনে করেন ভিটামিন সি ত্বকে সংবেদনশীলতা বাড়ায়, তাই রাতে ব্যবহারকে নিরাপদ বলে মনে করেন।

ভিটামিন সি অ্যাসিডের মূল ফর্মে থাকে যা অন্য অ্যাসিডের মতো নয়।

ভিটামিন সি সমৃদ্ধ উপাদান সূর্যের আলো থেকে দূরে রাখা উচিত অন্যথায় তা কার্যক্ষমতা হারাতে পারে ও ‘অক্সিডাইজ’ হয়ে যেতে পারে।

আরও পড়ুন