অতিরিক্ত ভিটামিন সি সাপ্লিমেন্ট-এর পার্শ্ব-প্রতিক্রিয়া

অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2021, 10:08 AM
Updated : 16 June 2021, 10:08 AM

‘সাপ্লিমেন্ট’ গ্রহণের ক্ষেত্রে আমেরিকায় সবচাইতে জনপ্রিয় নাকি ভিটামিন সি। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ‘ইটদিস’ ডটকমের এক প্রতিবেদনে দাবি করা হয়, দেশটির জনসংখ্যার ২৮ থেকে ৩৪.৫ শতাংশ মানুষ এই ভিটামিন সি ‘সাপ্লিমেন্ট’ প্রতিদিন গ্রহণ করেন।

পানিতে দ্রবণীয় এই ভিটামিন শরীরে ‘কোলাজেন’ তৈরির মূল উপাদান, ক্ষতস্থান পূরণ করতে সহায়ক এবং রোগ প্রতিরোধ ক্ষমতারও একটি ‍গুরুত্বপূর্ণ অংশ।

আর তাই করোনাভাইরাস মহামারীকালে এই ‘সাপ্লিমেন্ট’য়ে জনপ্রিয়তা আরও বেড়েছে। 

তবে অতিরিক্ত ভিটামিন সি ‘সাপ্লিমেন্ট’ গ্রহণের পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে।

কতটুকু ভিটামিন সি প্রয়োজন

ভিটামিন সি’য়ের ‘রিকোমেন্ডেড ডায়েটারি অ্যালাওয়েন্স (আরডিএ)’ অর্থাৎ দৈনিক চাহিদা হল ১৯ বছর বা তার বেশি বয়সের পুরুষের জন্য দৈনিক ৭৫ মি.লি. গ্রাম আর একই বয়সের নারীদের জন্য দৈনিক ৯০ মি.লি.গ্রাম।

নারী-পুরুষ উভয়ের জন্যই এর সর্বোচ্চ দৈনিক গ্রহণসীমা ২০০০ হাজার মি.লি.গ্রাম।

পেটের গোলমাল: অতিরিক্ত ভিটামিন সি গ্রহণ করলে সবচাইতে বেশি যে সমস্যাটি হতে দেখা যায় তা হল পেটের সমস্যা। ডায়রিয়া, বমি, পেটব্যথা সবই এর অন্তর্ভুক্ত। কারও ভিটামিন সি ‘সাপ্লিমেন্ট’ গ্রহণের পর পেটের গোলমাল দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

বৃক্কে পাথর: কিছু গবেষণা দাবি করে, অতিরিক্ত ভিটামিন সি বৃক্কে পাথর হওয়ার পেছনে ভূমিকা রাখে। তবে এই মতবাদ নিয়ে মতবিরোধ আছে।

কারও প্রসাবে অতিরিক্ত ‘অক্সালেট’য়ের উপস্থিতি পাওয়া গেলে তাকে বলা হয় ‘হাইপারঅক্সালুরিয়া’। এই সমস্যা যাদের আছে তাদের কেউ অতিরিক্ত ভিটামিন সি ‘সাপ্লিমেন্ট’ গ্রহণ করলে বৃক্কে পাথর হওয়া সম্ভাবনা তৈরি হয়। তবে ‘অক্সালেট’য়ের সমস্যা না থাকলে পাথর হওয়ার সম্ভাবনা কমে যায় অনেকাংশে।

অতিরিক্ত লৌহ: ভিটামিন সি’ শরীরে ‘নন-হেম আয়রন’ শোষণ করতে সাহায্য করে। এই বিশেষ আয়রন মেলে উদ্ভিজ্জ উৎস থেকে।

স্বাস্থ্যবান ও সুস্থ মানুষের জন্য এই উপাদানটি উপকারী। বিশেষত, যারা মাংস খায় না। তবে ‘হেমোক্রোমাটোসিস’ নামক রোগ যার আছে তার জন্য এটাই আবার কাল হলে দাঁড়ায়। এই রোগে শরীর প্রয়োজনের চাইতে বেশি আয়রন শরীরে জমা করতে থাকে। আর তার মধ্যে ভিটামিন সি অবস্থা আরও বেগতিক করে তোলে।

সর্দি সারায় জলদি: খারাপের মাঝে ভালো দিক হলো ভিটামিন সি ‘সাপ্লিমেন্ট’ সর্দি সারায় কম সময়ে। পাশাপাশি কিছু উপসর্গও সারিয়ে দেয় দ্রুত।

দাঁতের ক্ষয়: চিবিয়ে কিংবা চুষে খাওয়া যায় এমন ভিটামিন সি ‘ট্যাবলেট’ মাত্রারিক্ত গ্রহণ করলে তা দাঁতের ‘এনামেল’য়ে আস্তর ক্ষয় করে। দীর্ঘ সময় ভিটামিন সি’য়ের সংস্পর্শে থাকার কারণেই এমনটা হয়।

অনিদ্রা: ভিটামিন সি শরীরে অতিরিক্ত হলে তা ঘুমের সমস্যা ডেকে আনে। এছাড়াও ভিটামিন সি ‘সাপ্লিমেন্ট’য়ের অতিরিক্ত ব্যবহার মাথাব্যথা, অবসাদ, ঝিমভাব ইত্যাদিরও কারণ।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন