ধূমপান ত্যাগে বাধা নিঃসঙ্গতা

ধূমপানের অভ্যাস ত্যাগ করার পথে বড় ধরনের বাধা হয়ে দাঁড়ায় একাকিত্ব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2020, 07:48 AM
Updated : 1 July 2020, 07:50 AM

নতুন এক গবেষণায় পাওয়া ধূমপান আর নিঃসঙ্গতার মধ্যকার সম্পর্কের ভিত্তিতে এই দাবি করছেন গবেষকরা।

এই গবেষণার জন্য নয়া এক পদ্ধতি বেছে নেন গবেষকরা, যার নাম ‘মেন্ডেলিয়ান র‌্যান্ডমাইজেশন’।

এই পদ্ধতি কয়েক হাজার অংশগ্রহণকারীর জীনগত বৈশিষ্ট্য ও তার পরিসংখ্যান পর্যালোচনা করে। আর তাতে দেখা যায় নিঃসঙ্গতা ধূমপানের প্রধান কারণগুলোর মধ্যে শীর্ষস্থানীয়।

গবেষণার সহ-লেখক, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ব্রিস্টল’য়ের রবিন উটন বলেন, “একাকিত্ব যে ধূমপানের মাত্রা বাড়ায় তার প্রমাণ আমরা পেয়েছি। শুধু তাই নয়, ধূমপান শুরু করা এবং তা ছাড়া আরও কঠিন করে তোলার পেছনেও এই নিঃসঙ্গতার ভূমিকা বড় মাপের। অর্থাৎ, এক নিঃসঙ্গতার কারণে একজন অধূমপায়ীর ধূমপানে আসক্ত হওয়া, ধূমপানের মাত্রা বেড়ে যাওয়া এবং তা কমানো বা ছেড়ে দেওয়া সবকিছুই হয়ে ওঠে দুঃসাধ্য, আর এর সবগুলোর পক্ষেই প্রমাণ আছে।”

বর্তমান লকডাউনেও এই প্রভাব বিদ্যমান। বিশেষজ্ঞদের করা পরিসংখ্যান মতে, পুরো যুক্তরাজ্য জুড়ে প্রায় ২২ লাখ মানুষ লকডাউনের আগে যে পরিমাণ ধূমপান করত, এখন তার থেকে অনেক বেশিমাত্রায় ধূমপান করছে। পাশাপাশি একই কারণে নতুন ধূমপায়ীর সংখ্যা বেড়েছে।

গবেষণার জ্যেষ্ঠ লেখক ডা. জোরিয়েন ট্রিউর বলেন, “আমরা গবেষণায় জেনেছি, ধূমপানের কারণে নিঃসঙ্গতা আরও বাড়ায়, যা আরও ভয়ানক। সাম্প্রতিক সময়ের আরেক গবেষণায় আমরা দেখেছিলাম ধূমপান মানসিক স্বাস্থ্যের অবনতির উল্লেখযোগ্য একটি কারণ। সেই হিসেবে ধূমপান নিঃসঙ্গতা বাড়ানোর ব্যাপারটা মেলে।”

যুক্তরাজ্যের ‘অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস)’য়ের প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাজ্যে লকডাউনের প্রথম মাসেই প্রায় ৭৪ লাখ মানুষ জানিয়েছে তাদের ভালো থাকার ওপর গুরুতর ক্ষতির শিকার হয়েছে একাকিত্বের কারণে।

এই নিঃসঙ্গ মানুষগুলোকে নিজেকে সামলানোর উপায় খুঁজতে ব্যাপক সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়। আর বিপদের সময় কারও আশ্রয় পাওয়া যাবে এমন ভাবনাও তাদের কম।

উটন বলেন, “করোনাভাইরাসের প্রভাবে চলা লকডাউনের কারণে ধূমপান ও মদ্যপানের ক্ষতিকারক দিকের অনেক কিছুই আমাদের দেখা এখনো বাকি রয়ে গেছে।”

যেসব ধূমপায়ী নিঃসঙ্গতায় ভুগছেন তাদের প্রতি সহমর্মী হয়ে ধূমপান ছাড়ার পাশাপাশি তাদের একাকিত্ব দূর করার আহ্বান জানায় এই গবেষণা।

Image by Tumisu from Pixabay

আরও পড়ুন