অস্বাভাবিক পেশি ব্যথার কারণ

শারীরিক কাজ বা ব্যায়াম ছাড়া পেশিতে ব্যথা হওয়ার কারণ হতে পারে মানসিক চাপ, পানিশূন্যতা কিংবা পুষ্টির অভাব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2019, 10:00 AM
Updated : 19 Dec 2019, 10:00 AM

সব বয়সের মানুষই পেশির ব্যথার শিকার হতে পারেন। হাত-পায়ের পেশিতে তীব্র ব্যথা হলে সব কাজই থমকে যেতে পারে। বেশিরভাগ সময় হয়ত ব্যথার কারণ হয়ত অতিরিক্ত শারীরিক পরিশ্রম বা নতুন ধরনের শারীরিক ধকল। তবে কখনও কখনও ব্যথার কোনো কারণ খুঁজে পাওয়া যায় না।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এমন কিছু অস্বাভাবিক পেশিতে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে জানানো হল।

মানসিক চাপ: অতিরিক্ত মানসিক চাপ পেশির উপরেও প্রভাব ফেলে। মানসিক চাপ সৃষ্টিকারী হরমোনের কারণে এই পেশি ব্যথার সঙ্গে লড়াই করা মুশকিল হয়ে যায়। যারা প্রতিনিয়ত মানসিক চাপে থাকেন তারা সবসময় ক্লান্ত অনুভব করেন এবং পেশি ব্যথাও তাদের পিছু ছাড়েনা। কারণ তাদের শরীর পেশির উপরের ধকল সামলাতে হিমশিম খায়। তাই অতিরিক্ত মানসিক চাপে থাকা ব্যক্তিদের পেশি ব্যথার কারণটা হতে পারে সেই মানসিক চাপই।

পানির অভাব: পানির অভাবে পেশি ব্যথা হওয়া খুবই স্বাভাবিক। প্রতিদিন কমপক্ষে দুই লিটার পানি পান নিশ্চিত করার আরেকটি কারণ তাই পেশি ব্যথা থেকে মুক্তি। পানি শরীরের মৌলিক চাহিদার মধ্যে একটি। আর তার স্বাভাবিক কার্যাবলী অক্ষুণ্ন রাখার জন্য অত্যন্ত জরুরি। পানির অভাবে পেশি ব্যথা ছাড়াও মাথাব্যথা, অবসাদ ও অন্যান্য স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

পুষ্টির অভাব: খাবার থেকে পাওয়া ভিটামিন ও খনিজ উপাদানের গুরুত্ব সবাই জানেন। এই উপাদানগুলো হাড় শক্তিশালী করে, মস্তিষ্কের তীক্ষ্ণতা বাড়ায় এবং শরীরের সার্বিক সুস্বাস্থ্য বজায় রাখে। অন্যান্য পুষ্টি উপাদানগুলোর মধ্যে ভিটামিন ডি পেশির জন্য অন্যতম গুরুত্বপূর্ণ। আর ভিটামিন ডি’র উৎকৃষ্ট উৎস হল সূর্যের আলো।

ঘুমের অভাব: পেশি ব্যথা হওয়া আরেকটি বড় কারণ ঘুমের ঘাটতি। প্রতিদিন সাত থেকে আট ঘণ্টার ঘুম শরীর, বিশেষ করে পেশির সারাদিনের ক্ষয়পূরণের জন্য আবশ্যক। আর তা না হলে অবসাদ ঘিরে ধরবে, নিঃসৃত হবে মানসিক চাপ সৃষ্টিকারী হরমোন, ক্ষতিগ্রস্ত হবে সুস্থ চিন্তাভাবনার ক্ষমতা।

রোগ: রক্তশূন্যতা, বাত, ‘ডার্মাটোমায়োসাইটিস’, ‘ফাইব্রোমায়ালজিয়া’, ‘লুপাস’ এবং ‘লাইম’ ইত্যাদি রোগের কারণে পেশি ব্যথা হতে পারে। দীর্ঘমেয়াদি পেশি ব্যথার ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে অবহেলা করা উচিত হবে না।

আরও পড়ুন