অস্বাভাবিক পেশি ব্যথার কারণ

শারীরিক কাজ বা ব্যায়াম ছাড়া পেশিতে ব্যথা হওয়ার কারণ হতে পারে মানসিক চাপ, পানিশূন্যতা কিংবা পুষ্টির অভাব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2019, 10:00 AM
Updated : 19 Dec 2019, 10:00 AM

সব বয়সের মানুষই পেশির ব্যথার শিকার হতে পারেন। হাত-পায়েরপেশিতে তীব্র ব্যথা হলে সব কাজই থমকে যেতে পারে। বেশিরভাগ সময় হয়ত ব্যথার কারণ হয়তঅতিরিক্ত শারীরিক পরিশ্রম বা নতুন ধরনের শারীরিক ধকল। তবে কখনও কখনও ব্যথার কোনো কারণখুঁজে পাওয়া যায় না।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনেএমন কিছু অস্বাভাবিক পেশিতে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে জানানো হল।

মানসিকচাপ: অতিরিক্ত মানসিক চাপ পেশির উপরেও প্রভাব ফেলে। মানসিকচাপ সৃষ্টিকারী হরমোনের কারণে এই পেশি ব্যথার সঙ্গে লড়াই করা মুশকিল হয়ে যায়। যারাপ্রতিনিয়ত মানসিক চাপে থাকেন তারা সবসময় ক্লান্ত অনুভব করেন এবং পেশি ব্যথাও তাদেরপিছু ছাড়েনা। কারণ তাদের শরীর পেশির উপরের ধকল সামলাতে হিমশিম খায়। তাই অতিরিক্ত মানসিকচাপে থাকা ব্যক্তিদের পেশি ব্যথার কারণটা হতে পারে সেই মানসিক চাপই।

পানিরঅভাব: পানির অভাবে পেশি ব্যথা হওয়া খুবই স্বাভাবিক। প্রতিদিনকমপক্ষে দুই লিটার পানি পান নিশ্চিত করার আরেকটি কারণ তাই পেশি ব্যথা থেকে মুক্তি।পানি শরীরের মৌলিক চাহিদার মধ্যে একটি। আর তার স্বাভাবিক কার্যাবলী অক্ষুণ্ন রাখারজন্য অত্যন্ত জরুরি। পানির অভাবে পেশি ব্যথা ছাড়াও মাথাব্যথা, অবসাদ ও অন্যান্য স্বাস্থ্যসমস্যা দেখা দিতে পারে।

পুষ্টিরঅভাব: খাবার থেকে পাওয়া ভিটামিন ও খনিজ উপাদানের গুরুত্ব সবাইজানেন। এই উপাদানগুলো হাড় শক্তিশালী করে, মস্তিষ্কের তীক্ষ্ণতা বাড়ায় এবং শরীরের সার্বিকসুস্বাস্থ্য বজায় রাখে। অন্যান্য পুষ্টি উপাদানগুলোর মধ্যে ভিটামিন ডি পেশির জন্য অন্যতমগুরুত্বপূর্ণ। আর ভিটামিন ডি’র উৎকৃষ্ট উৎস হল সূর্যের আলো।

ঘুমেরঅভাব: পেশি ব্যথা হওয়া আরেকটি বড় কারণ ঘুমের ঘাটতি। প্রতিদিনসাত থেকে আট ঘণ্টার ঘুম শরীর, বিশেষ করে পেশির সারাদিনের ক্ষয়পূরণের জন্য আবশ্যক। আরতা না হলে অবসাদ ঘিরে ধরবে, নিঃসৃত হবে মানসিক চাপ সৃষ্টিকারী হরমোন, ক্ষতিগ্রস্ত হবেসুস্থ চিন্তাভাবনার ক্ষমতা।

রোগ:রক্তশূন্যতা, বাত, ‘ডার্মাটোমায়োসাইটিস’, ‘ফাইব্রোমায়ালজিয়া’, ‘লুপাস’ এবং ‘লাইম’ইত্যাদি রোগের কারণে পেশি ব্যথা হতে পারে। দীর্ঘমেয়াদি পেশি ব্যথার ক্ষেত্রে চিকিৎসকেরপরামর্শ নিতে অবহেলা করা উচিত হবে না।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক