অপ্রীতিকর কাজের পরিবেশে মানিয়ে নিতে

কার্মক্ষেত্রের পরিবেশ ভালো না হলো ভুগবেন মানসিক অস্বস্তিতে, কমবে কর্মদক্ষতাও।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2019, 11:14 AM
Updated : 19 Nov 2019, 11:14 AM

প্রতিষ্ঠান যতই প্রতিষ্ঠিত হোক না কেনো, তার কাজের পরিবেশ হতে পারে খুবই ইতিবাচক কিংবা প্রচণ্ড নেতিবাচক। কাজের পরিবেশ মনপুত না হলেও হুট করে তো আর চাকরি ছেড়ে আসা যায়না। তাই আরেকটা চাকরিতে যাওয়া আগ পর্যন্ত এখানেই নিজেকে মানিয়ে নিতে হবে।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে পাওয়া তথ্যের আলোকে এই মানিয়ে নেওয়ার কৌশল সম্পর্কে জানানো হল।

- কাজ শুরু করার আগে কিংবা বিরতির সময়গুলোতে ধ্যানে মগ্ন হতে পারেন। সকল কাজে রাখতে হবে পরিপূর্ণ মনোযোগ।

- কর্মক্ষেত্রে ‘হিপনোসিস’ অনুশীলন করতে হবে। নিজের অবস্থান সম্পর্কে সচেতন থাকার একটি দারুণ উপায় এটি। পাশাপাশি সহকর্মীদের কারণে সৃষ্ট মানসিক অস্বস্তি থেকে দূরে রাখতে অত্যন্ত উপকারী।

- আরেকটি সহজ উপায় হল ‘মেন্টাল ইমাজিনারি টেকনিক’, যা আপনাকে পরিস্থিতি সামাল দিতে সাহায্য করবে। এজন্য নিজের চেয়ারে আরাম করে বসে চোখ বন্ধ করে ধীরে ধীরে নিঃশ্বাস নিন আর অতীতের কথা চিন্তা করুন। অতীতের যে ‍মধুর স্মৃতিগুলো আপনার কাজের স্পৃহা বাড়ায় সেগুলোর কথা মনে করুন। মন ভালো হয়ে গেলে এবার বর্তমানে ফিরে এসে কাজে মন দিন।

- স্বার্থপর কোনো সহকর্মীর সঙ্গে কাজ করতে হলে আগে চিন্তা করতে হবে এই কাজটি করে ওই সহকর্মীর কী লাভ সেটা নিয়ে। আর সহকর্মী তার প্রতি যতটা মনোযোগ চায় তা কখনই তাকে দেওয়া চলবে না।

- নিজেকে সহকর্মীদের সঙ্গে তুলনা করা চলবে না। সবার সঙ্গে হাসিমুখে মিশতে হবে যাতে মুখোমুখি দ্বন্দ্ব সৃষ্টি না হয়। তবে কর্মক্ষেত্রের নেতিবাচক পরিবেশের কারণে নিজে ভেঙে পড়া চলবে না, নিজের বিশ্বাস হারানো চলবে না।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন