আইসক্রিমের ক্ষতিকর দিক

আইসক্রিমের মজাদার স্বাদ মানুষকে আকৃষ্ট করলেও অতিরিক্ত খেলে শরীরে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2019, 12:25 PM
Updated : 5 May 2019, 12:25 PM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে আইসক্রিম কতটা স্বাস্থ্যকর এবং তা কী পরিমাণে খাওয়া উচিত সে সম্পর্কে জানানো হল।

আইসক্রিম কি আদৌ স্বাস্থ্যকর?

এতে উচ্চ মাত্রায় শর্করা ও চর্বি থাকায় এটা স্বাস্থ্যকর তা বলা যাচ্ছে না। বিশেষজ্ঞদের মতে, সংযমই আসল। মানে লোভনীয় কিছু দেখেই তার ভালো খারাপ যাচাই না করে এর পেছনে ছোটা ঠিক নয়।

উচ্চ ক্যালরি সম্পন্ন

প্রতিটা চকলেট আইসক্রিমে আছে প্রায় ২৫০ থেকে ৩০০ ক্যালরি। প্রাপ্ত বয়স্কদের দৈনিক ক্যালরি গ্রহণ সম্পর্কে খেয়াল রাখা উচিত। দিনে তিন থেকে চার বার আইসক্রিম খাওয়া দৈনিক চাহিদার অর্ধেকেরও বেশি।  

চর্বি সমৃদ্ধ

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুযায়ী, মানুষের দৈনিক চর্বির চাহিদা পাঁচ থেকে ছয় শতাংশের বেশি না। তবে আইসক্রিম খাওয়ার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, এতে (১০৫ গ্রাম) অর্থাৎ প্রায় ১৫ থেকে ১৯ গ্রাম চর্বি শরীরে জমা হয়।

শর্করার প্রবাহ

শর্করা গ্রহণের ক্ষেত্রে দ্যা আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন, নারীদের দৈনিক ২৪ গ্রাম পর্যন্ত এবং পুরুষদের জন্য ৩৬ গ্রাম শর্করা গ্রহণের পরামর্শ দেয়। জেনে অবাক হবেন যে, প্রতি ১০৫ গ্রাম আইসক্রিমে ২৩ গ্রামের বেশি শর্করা থাকে।  

আইসক্রিম কি স্বাস্থ্যকর?

উপরের সব কিছু পড়ে মনে হতেই পারে যে, আইসক্রিম স্বাস্থ্যকর নয়। তবে শুনে খুশি হবেন, আইসক্রিম সেরোটিনের মাত্রা বাড়ায়, এটা নিউরোট্রান্সমিটার বা মানুষের ভালো অনুভূতির হরমোন হিসেবে কাজ করে। আইসক্রিমে থাকে ক্যালসিয়াম, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

আসল কথা হল

বিশেষজ্ঞদের মতে, সংযমই মূল। তাদের মতে দৈনিক আধা কাপ আইসক্রিম খাওয়াই যথেষ্ট।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন-