ত্বকের সমস্যায় টমেটো

উচ্চ পুষ্টি উপাদান সমৃদ্ধ টমেটো ত্বক ভালো রাখতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2019, 11:09 AM
Updated : 17 April 2019, 11:22 AM

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে টমেটোর বহুমুখি ব্যবহার সম্পর্কে জানানো হল।

রোদে পোড়াভাব কমাতে: টমেটোতে প্রচুর পরিমাণে লাইকোপেন থাকে যা ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করে।

দুই টেবিল-চামচ টমেটোর রসের সঙ্গে চার টেবিল-চামচ দুধের সর মেশান। মিশ্রণটি আক্রান্ত স্থানে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

উন্মুক্ত লোমকূপ হ্রাস: একটা টমেটো দুই টুকরা করে কেটে ত্বকে ঘষুন অথবা চার ফোঁটা টমেটোর রস এক টেবিল-চামচ পানিতে মেশান। তুলার বলের সাহায্যে মিশ্রণটি ত্বকে লাগান এবং লোমকূপ তা শুষে নেওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আলতোভাবে মালিশ করুন। ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে উন্মুক্ত লোমকূপের সমস্যা দূর হবে। 

মৃত কোষ দূর করতে: টমেটো ও চিনি মিশিয়ে স্ক্রাবার তৈরি করে নিন।। মুখের মিশ্রণটি লাগিয়ে গোলাকারভাবে মালিশ করুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুবার ব্যবহার করা ভালো। এই পদ্ধতিতে ত্বকের মৃত কোষ দূর হবে এবং ত্বক পরিষ্কার হবে ও ত্বক উজ্জ্বল হবে।

বয়সের ছাপ ধীর করে: টমেটোর রস ত্বকে অক্সিজেন শোষণে সাহায্য করে এবং বয়সের ছাপ দূর করে। ত্বকের তারুণ্য ধরে রাখা ও ত্বক সুস্থ রাখার  প্রাকৃতিক সমাধান হতে পারে টমেটোর রস। এর অ্যান্টিঅক্সিডেন্ট উন্মুক্ত মৌল ক্ষয় দূর করতে সাহায্য করে।

প্রাকৃতিক ব্লিচিং: দুই টেবিল-চামচ টমেটোর শাঁস, এক টেবিল-চামচ ওটমিন এবং এক টেবিল-চামচ টক দই একসঙ্গে মেশান। মাস্কটি আক্রান্ত স্থানে লাগান এবং ২০ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ওটমিল ত্বক এক্সফলিয়েট করতে সাহায্য করে। টক দই এবং টমেটো ত্বকের দাগছোপ দূর করে।

ত্বক উজ্জ্বল করে: তিন টেবিল-চামচ টমেটোর রস, এক টেবিল-চামচ লেবুর রস এবং দুই টেবিল-চামচ ভারী ক্রিম এক সঙ্গে মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। অথবা দুই টেবিল-চামচ টমেটোর রস এবং দুই টেবিল-চামচ খাঁটি মধু মিশিয়ে ত্বকে লাগান। ১০ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

খুশকি নিয়ন্ত্রণ: টমেটোতে আছে ভিটামিন সি এবং স্যালিসাইলিক অ্যাসিডিক উপাদান যা খুশকি দূর করতে সাহায্য করে এবং মাথার ত্বকের কোষের কোলাজেন উৎপাদন করতে সাহায্য করে। এটা চুলের পিএইচ’য়ের ভারসাম্য রক্ষা করে।

দুতিনটা টমেটোর শাঁস এবং দুই টেবিল-চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

ব্রণ কমায়: টমেটোতে আছে স্যালিসাইলিক অ্যাসিড, বিটা হাইড্রোক্সাইল অ্যাসিড যা ব্রণ কমাতে সাহায্য করে। পাকা টমেটো চটকে ব্রণ আক্রান্ত ত্বকের উপর লাগান। ২০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুদিন ব্যবহার করুন।

আরও পড়ুন