আয়োডিন থাকলেও অস্বাস্থ্যকর হতে পারে লবণ

আয়োডিন যুক্ত লবণ শরীরে আয়োডিনের ঘাটতি হয়ত কমিয়েছে, তবে সেই সঙ্গে এসেছে উচ্চ রক্তচাপের হুমকি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2019, 08:32 AM
Updated : 12 April 2019, 08:32 AM

যা হৃদরোগের অন্যতম প্রধান কারণ বিশেষ করে, প্রবীণদের জন্য।

অবসরপ্রাপ্ত ভারতীয় চিকিৎসক কর্নেল (অবঃ) রাজেশ চৌহান তার নতুন বই ‘কুড ইউনিভার্সাল আয়োডাইজেশন অফ সল্ট বি দ্য চিফ কজ অফ হাইপারটেনশন অ্যাজিউমিং এপিডেমিক প্রোপোরশন?’তে এ কথাই জানিয়েছেন।

জার্মানির বার্লিনের ‘ল্যাপ ল্যামবার্ট’ এই বই প্রকাশ করেছে।

ভারতের উত্তর প্রদেশের আগ্রায় বসবাসকারী একশ জন প্রবীণ রোগীকে নিয়ে করা গবেষণা এই বইটির ভিত্তি।

প্রবীণ অংশগ্রহণকারীরা নিয়মিত আয়োডিন যুক্ত লবণ খান। আর তাদের তথ্যের সঙ্গে তুলনা করা হয়েছে আরেক দল মানুষের তথ্যের সঙ্গে যারা আয়োডিন যুক্ত নয়, খান ‘পেবল সল্ট’।

এই লবণেও আয়োডিন থাকে তবে ধুয়ে ফেলার কারণে আয়োডিনের মাত্রা কম বা থাকে না বললেই চলে।

চৌহান বলেন, “গবেষণায় দেখা গেছে যারা আয়োডিন যুক্ত লবণ খান তাদের উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার আশঙ্কা যারা ধৌত করা ‘পেবল সল্ট’ খান তাদের তুলনায় বেশি্।”

আয়োডিন বেশি খাওয়ার কারণেও হৃদযন্ত্রের স্বাভাবিক তাল বিশৃঙ্খল হতে পারে, যে কারণে বুকে ব্যথা ও হৃদযন্ত্রের কার্যক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে।

১৯৯৪ সালে অগাস্ট মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে লবণে ‘আয়োডাইজেশন’য়ের মাধ্যমে আয়োডিন যুক্ত করার জন্য চাপ প্রয়োগ করেছিল।

সেই সময় বিশ্বব্যাপি মানুষের মাঝে আয়োডিনের অভার পূরণ করাই ছিল এই পদক্ষেপের লক্ষ্য। ফলে অনেক দেশের মানুষের মাঝে আয়োডিনের অভাব না থাকার পরেও লবণে আয়োডিন যোগ করা শুরু হয়।  

আয়োডিনের অভাবে শিশুদের মাঝে ‘ক্রেটিনিজম’ নামক সমস্যা দেখা দেয়, যার বৈশিষ্ট্য হল অবসাদ, কান্নাকাটি, পেট ফোলা, বুদ্ধি কমে যাওয়া ইত্যাদি।

তবে এই গবেষণা বলছে, “বিশ্বব্যাপি ‘আয়োডাইজেশন’য়ের কারণে সম্ভবত শিশুদের মাঝে ‘হাইপারঅ্যাক্টিভিটি ডিজঅর্ডার’ তৈরি হচ্ছে।

চৌহান বলেন, “লবণের মাধ্যমে সোডিয়াম ও আয়োডিন গ্রহণের মাত্রা নজরদারিতে রাখার মাধ্যমে লবণের ‘আয়োডাইজেশন’য়ের মাত্রা দেশ ভেদে নিয়ন্ত্রিত হওয়া উচিত, এমনটা বলেছিল বিশ্বস্বাস্থ্য সংস্থা। তবে আমার দেশ (ভারত) তা করতে ব্যর্থ হয়েছে। আমার বই এবং ব্রিটিশ মেডিকেল জার্নাল থেকে সেখানে যেসব তথ্য আমি তুলে ধরেছি তার উপর ভিত্তি করে বিশ্বব্যাপি আয়োডিন যুক্ত লবণ খাওয়ার মাধ্যমে উচ্চ রক্তচাপের প্রকোপের আশঙ্কা আমরা বাড়িয়ে দিয়েছি্।”

লবণে আয়োডিন থাকার প্রয়োজনীয়তা সম্পর্কে আরও গভীরভাবে গবেষণা করার প্রয়োজন আছে মনে করেন চৌহান। আর আয়োডিন প্রয়োজন হলে তা লবণের মাধ্যমে গ্রহণ না করে ‘সাপ্লিমেন্ট’য়ের মাধ্যমে গ্রহণ করার ভালোমন্দ বিবেচনারও প্রয়োজন আছে।

পাশাপাশি আয়োডিন মুক্ত লবণও বাজারে নামানোর পরামর্শ দেন চৌহান, যা বহু বছর ধরে দেখা যায় ন।

আরও পড়ুন