আলসেদের রূপচর্চার কৌশল

যারা রূপচর্চার পেছনে নিয়মিত খুব একটা সময় দিতে পারেন না তাদের জন্য রয়েছে সহজ কিছু সমাধান।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2019, 09:31 AM
Updated : 27 Feb 2019, 09:38 AM

সাজসজ্জা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় রূপবিশেষজ্ঞ অর্পিতা দাশের দেওয়া কয়েকটি কৌশল এখানে দেওয়া হল।

* তাৎক্ষনিক উজ্জ্বলতার জন্য ফেইস মাস্কের বদলে ব্যবহার করতে পারেন ‘শিট মাস্ক’। এগুলো ব্যবহার করা বেশ সহজ ও ভালো ফলাফল দেয়।

১০-১৫ মিনিট ত্বকে মাস্ক লাগিয়ে রাখলে তা সহজেই ত্বক শুষে নেয়। অ্যালো ভেরা বা গোলাপের তৈরি শিট মাস্ক ত্বক ঠাণ্ডা রাখে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

* সাধারণভাবে ত্বক ঠিক রাখতে চাইলে সপ্তাহে দুতিনবার বালিশ পরিবর্তন করুন। এতে ‘ব্রেক আউট’ দেখা দেবে না। তাছাড়া এর ফলে ত্বকে অনাকাঙ্ক্ষিত ব্রণও উঠবে না।

* ত্বক ভালো রাখতে ফোন পরিষ্কার রাখা আরেকটা উপায়। আমরা অনেক বেশি ফোন ব্যবহার করি এবং ভুলে যাই যে এতে জমে থাকা ময়লা ও জীবাণু ত্বকে ব্রণ ও মলিন-ভাব সৃষ্টি করতে পারে।

ব্রণ দূর করতে ফোনের স্ক্রিনে ‘স্যানিটাইজার ক্রিম’ ব্যবহার করুন। তাছাড়া, কথা বলার সময় ‘হেডফোন’ ব্যবহার করত পারেন এতে ফোন ত্বক থেকে দূরে থাকবে।

* ত্বক উজ্জ্বল রাখার আরেকটি উপায় হল লোমকূপ পরিষ্কার রাখা। রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালোভাবে মেইকআপ পরিষ্কার করে নিন। যদি মেইকআপ তুলতেও আলসেমি লাগে তাহলে ভেজা কাপড় দিয়ে বা নারিকেল তেলে তুলা ডুবিয়ে সেটা দিয়ে ত্বক মুছে নিন।

নারিকেল তেল ত্বকের জন্য উপকারী। ভালো ফলাফলের জন্য এই তেল দিয়ে ত্বক গোলাকারভাবে মালিশ করুন। প্রয়োজনে হাতের কাছেই তেল ও তুলা রাখুন যেন কোনোভাবেই ভুল না হয়।

* সময় ও শক্তি বাঁচাতে শুকনা শ্যাম্পু ব্যবহার করুন। ‘ড্রাই শ্যাম্পু’ চুলে ঘনভাব আনে এবং অন্যান্য শ্যাম্পুর তুলনায় চুলে বেশি সুন্দর দেখাতে সাহায্য করে। ‘ড্রাই শ্যাম্পু‘ চুলের বাড়তি তেল দূর করে। ফলে চুল চিটচিটে হয় না।

* আর সবচেয়ে কার্যকর উপায় হল, পর্যাপ্ত পানি পান করা। পর্যাপ্ত পানি পান করলে ত্বকের বিষাক্ত উপাদান দূর হয়ে প্রাকৃতিক উজ্জ্বলতা ফুটে ওঠে। পানি শরীরকে আর্দ্র রাখে।

ছবির মডেল: জোজো। মেইকআপ: আরিফ। ফটোগ্রাফার: তানভির খান।  ছবি সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন