উৎসবের পরে ত্বকের শুদ্ধতা

অনুষ্ঠান মানেই ভারী খাওয়া দাওয়া, মেইকআপ আর ঘুমের স্বল্পতা। ফলে শরীর ক্লান্ত হওয়ার পাশাপাশি ত্বকও ক্লান্ত হয়ে যায়। তাই দরকার শুদ্ধিকরণ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2019, 10:34 AM
Updated : 3 Jan 2019, 10:34 AM

আমাদের দেশে শীত মৌসুমে সাধারণ বিয়ের উৎসব লেগেই থাকে। এছাড়াও চলে নানান আয়োজন। পরপর কয়েকদিনের সাজ, অতিরিক্ত খাওয়া আর উৎসবের আনন্দ মাটি না করে রাত জাগার কারণে ত্বকে জমে বিষাক্ত পদার্থ।

এসব বিষাক্ততা থেকে ত্বক শুদ্ধ করার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট থেকে উৎসবের পরে ত্বকের বিষাক্ত পদার্থ দূর করার উপায় সম্পর্কে জানা যায়।

শরীরচর্চা: শরীর সুস্থ রাখতে হৃদযন্ত্রের শক্তি বাড়ানোর ব্যায়াম করা ভালো উপায়। হাঁটা এমনকি নাচের মাধ্যমেও এটা করা যেতে পারে। তবে মনে রাখতে হবে, ব্যায়াম ধীর গতিতে করতে হবে।

পানির সঙ্গে বন্ধুত্ব: শরীরের বিষাক্ত পদার্থ দূর করার ভালো উপায় হল পর্যাপ্ত পানি পান করা। শরীরের প্রাকৃতিক ভাবে সুস্থ রাখতে ও উজ্জ্বলতা ধরে রাখতে কাজের ফাঁকে চা, কফি খাওয়ার বদলে পানি পান করুন।

মাস্ক ব্যবহার: ত্বক শুদ্ধ করতে ফেইস মাস্ক ব্যবহার করা জরুরি। এতে ত্বকের মলিনভাব ও দাগ দূর হয়। ঘরেই মাস্ক ব্যবহার করা হলে তা ত্বকের সার্বিক চাহিদা পূরণ করতে সক্ষম। চাইলে বাদাম বা অন্য যে কোনো উপাদানের মাস্ক তৈরি করে নিতে পারেন।

স্টিমিং: ঘরে স্পা করার আগে লোমকূপ উন্মুক্ত করা জরুরি। এতে জমে থাকা ময়লা বা অবশিষ্ট মেইকআপও দূর হয়। ঘরে লোম উন্মুক্ত করার ভালো ও সহজ উপায় হল গরম পানির ভাপ দেওয়া।

একটা পাত্রে গরম পানি নিয়ে মুখে ভাপ নিন। মাথার উপরে তোয়ালে দিলে ঢেকে নিন এতে ভাপ বাইরে যাবে না। পাঁচ মিনিট ভাপ দেওয়ার পরে মুখে পছন্দের মাস্ক লাগিয়ে নিন।

স্বাস্থ্যকর জীবনযাপন: উৎসবের ভোজন পর্ব শেষে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন। সব কিছু একবারে বাদ দেওয়া সম্ভব না তাই প্রথমে ভাজাপোড়া খাবার বাদ দিয়ে স্বাস্থ্যকর খাবার যেমন- তাজা ফল ও সবজি খাওয়ার অভ্যাস করুন। নাস্তায় ভাজা খাবার, চিপ্স বা চকলেটের পরিবর্তে লবণ ছাড়া বাদাম খান। শরীর ও ত্বক ভালো রাখতে সবুজ পাতা বহুল সবজি খান।

প্রতীকী ছবির মডেল: জেসমিন জুঁই। ছবি: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন