বিকাল-সন্ধ্যায় ত্বকের যত্ন

সকালে ত্বকের পরিচর্যার দিকে আমরা যতটা মনোযোগ দেই বিকাল বা সন্ধ্যায় তেমনটা নয়। তবে ত্বক ভালো রাখতে বিকালের পরিচর্যাও গুরুত্বপূর্ণ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2018, 09:00 AM
Updated : 17 April 2018, 09:03 AM

রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে সন্ধ্যায় ত্বকের যত্নের বিভিন্ন পন্থা নিয়ে এই আয়োজন।

‘ডাবল ক্লিনজিং’: তেলতেলে ময়লা, দূষণ ও মেইকআপ তুলতে তৈলাক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বক পরিষ্কার করতে গিয়ে প্রাকৃতিক তেল কমে গিয়ে যেন শুষ্ক হয়ে না যায় সেদিকে খেয়াল রাখুন। এরপরে পানি সমৃদ্ধ ক্লিঞ্জার ব্যবহার করুন যেন অবশিষ্ট ময়লাও দূর হয়ে যায়। এভাবে ত্বক সম্পূর্ণ পরিষ্কার হয় এবং বিকাল-সন্ধ্যাটা সতেজভাবে কাটে। 

আর্দ্র মাস্ক: বিকাল বা সন্ধ্যায় বাসা থেকে বের হওয়ার আগে ‘হাইড্রেটিং মাস্ক’ ব্যবহার করুন। এটা ত্বক মসৃণ রাখে। সারাদিনের হারিয়া যাওয়া আর্দ্রতা ফিরিয়ে দিতে এবং ত্বকের সামঞ্জস্য বজায় রাখতে এই মাস্ক ভালো কাজ করে। তাই রাতে কোনো অনুষ্ঠানে যাওয়ার আগে এই ধরণের মাস্ক ব্যবহার করুন।

এক্সফলিয়েটর: সপ্তাহে অন্তত দুবার ত্বক এক্সফলিয়েট করুন। যারা নিয়মিত বাইরে যান তাদের এই রুটিন মেনে চলা আবশ্যক। এরজন্য হালকা, মসৃণ ও প্রাকৃতিক উপাদান বেছে নিন। খুব বেশি শক্ত উপাদান ত্বকে লালচে ভাবের সৃষ্টি করতে পারে। সন্ধ্যায় উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে মৃত কোষ দূর করতে আলতোভাবে এক্সফলিয়েট করে নিন।

শেষ ধাপ: বিকাল বা সন্ধ্যায় ত্বকের সম্পূর্ণ পরিচর্যা নির্ভর করে আপনি বাইরে যাবেন না বাসায় থাকবেন তার উপরে। যদি বাইরে না যান তাহলে নাইট সিরাম ও আইক্রিম ব্যবহার করুন। আর যদি বাইরে যান তাহলে ত্বক এরমধ্যে মেইকআপ করার উপযোগী হয়ে গেছে। তাই ব্রণ বা অন্য কোনো দাগ ঢাকতে কন্সিলার ব্যবহার করুন। ফাউন্ডেশনের পরিবর্তে সিসি ক্রিম লাগান।

ময়েশ্চারাইজড লিপস্টিক এবং ‘স্মেকি আই’য়ের জন্য কাজল ব্যবহার করুন। ত্বকের কোনো ক্ষতি ছাড়াই সুন্দর করে মেইকআপ করুন।

ছবির প্রতীকী মডেল: হৃদিমা মল্লিক। মেইকআপ: আহান রহমান। ছবি: কেএ রহমান। সূর্যাস্তের ছবি: সুমন বাবু।

আরও পড়ুন