সকালে ত্বকের যত্ন

রাতে ঘুমানোর আগে যেমন ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন তেমনি দিনের শুরুতেও চাই রূপচর্চা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2017, 10:57 AM
Updated : 17 April 2017, 11:29 AM

সৌন্দর্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, সুন্দর ত্বক পেতে দিনের শুরুতেও কিছুটা সময় ব্যয় করা দরকার।

ত্বক পরিষ্কার করুন: দিনের শুরুতে কোমল ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করা উচিত। এমন ক্লিনজার বেছে নিন যা ত্বক শুষ্ক করবে না বরং আর্দ্রতা বজায় রেখে পরিষ্কার করবে। সকালে ঘুম কাটাতে মুখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। তবে মুখ পরিষ্কার করতে কুসুম গরম পানি ব্যবহার করা যেতে পারে।

অন্তত একদিন এক্সফলিয়েট করুন: ত্বকের মৃত কোষ এবং জমে থাকা ধুলাবালি পরিষ্কার করতে সপ্তাহে একদিন স্ক্রাবার ব্যবহার করা যেতে পারে। ভেজা ত্বকে স্ক্রাবার লাগিয়ে হালকাভাবে মালিশ করে ধুয়ে ফেলুন এতে ত্বকের উপরের পরত পরিষ্কার হয়ে দীপ্তি ফিরে আসবে।

টোনার ব্যবহার: ক্লিনজার ব্যবহারের পরের ধাপ টোনার। যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য টোনার অপরিহার্য। কারণ এতে ত্বকে তেল কম তৈরি হয়। তবে টোনার বাছাইয়ের সময় খেয়াল রাখতে হবে তা যেন অবশ্যই অ্যালকোহল মুক্ত হয়।

সিরাম ব্যবহার: সিরাম এমন এক ধরনের প্রসাধনী যাতে লোশন বা ক্রিমের তুলনায় পুষ্টি উপাদানের ঘনত্ব বেশি থাকে। আর হালকা হওয়ায় ত্বক সহজে শুষে নিতে পারে। চামড়ার উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি তারুণ্য ধরে রাখতেও সিরাম বেশ উপযোগী।

ময়েশ্চারাইজার ব্যবহার: বছরের যে কোনো সময় এবং সব ধরনের ত্বকের জন্যই ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। মেইকআপ যেন দীর্ঘক্ষণ সুন্দর থাকে তার জন্যও ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

সানস্ক্রিন: মৌসুম যাই হোক না কেন, ত্বককে সূর্যের আলো থেকে সুরক্ষিত রাখতে ঘর থেকে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ক্রিম লাগিয়ে নিতে হবে।

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক