সাতকরা দিয়ে ডাল ভুনা

সাধারণ রান্নায় অসাধারণ স্বাদের এই রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ডা. ফারহানা ইফতেখার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2018, 12:29 PM
Updated : 4 Nov 2018, 12:29 PM

উপকরণ:  মসুরের ডাল ১ কাপ। পেঁয়াজ মিহি কুচি ১টি বড়। পেঁয়াজ মোটা কুচি ১ কাপ। সাতকরা ২ টুকরা। চেরা কাঁচামরিচ ৪,৫টি। হলুদগুঁড়া আধা চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া আধা চা-চামচ। টমেটো-কুচি ১টি। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। আস্ত জিরা আধা চা-চামচ। শুকনা মরিচ ৩,৪টি। ধনেপাতা কুচি পরিমাণ মতো। গরম পানি পরিমাণ মতো। তেল পরিমাণ মতো। লবণ স্বাদ মতো।

পদ্ধতি: ডাল ধুয়ে ১০ থেকে ১৫ মিনিট ভিজিয়ে পানি ঝরিয়ে রাখুন।

প্যানে তেল গরম করে পেঁয়াজ মিহি কুচি দিয়ে হালকা সোনালি করে ভেজে তাতে হলুদ ও মরিচ গুঁড়া মিশিয়ে আদা, রসুন, এবং জিরা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন।

মসলা কষানো হলে ডাল ও মোটা করে কাটা পেঁয়াজ মিশিয়ে খুব ভালো করে ভেজে নিন। ডাল ভাজা হলে পরিমাণ মতো গরম পানি দিন। পানির পরিমাণ নির্ভর করবে কী রকম ভুনা খেতে চান, সেটার ওপর।

যদি শুকনা শুকনা খেতে পছন্দ করেন, তবে পানি কমিয়ে দেবেন। আর যদি মাখা-মাখা ঝোল খেতে পছন্দ করেন, তবে পানির পরিমাণ বাড়িয়ে দেবেন। তবে খেয়াল রাখতে হবে, ডাল সিদ্ধ হবে কিন্তু গলে যাবে না!

মুসুরের ডাল ঠাণ্ডা হতে হতে ঝোল অনেকখানি শোষণ করে নেয়, সেদিকেও খেয়াল রাখতে হবে।

আঁচ মাঝারি করে রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। ডাল সিদ্ধ হলে চেরা কাঁচামরিচ, সাতকরা ও ধনেপাতা কুচি মিশিয়ে চুলা বন্ধ করে ঢেকে রাখুন।

অন্য একটি প্যানে বাকি মোটা করে কাটা পেঁয়াজ-কুচি, আস্ত জিরা ও শুকনা মরিচ দিয়ে ভেজে ডালের উপর দিয়ে গরম ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করুন দারুন মজার সাতকরা দিয়ে ডাল ভুনা।

আরও পড়ুন