বৃক্ক সুরক্ষায় ভিটামিন বি

কৈশোরে টাইপ ওয়ান ডায়াবেটিসে আক্রান্তদের বৃক্ক সুস্থ রাখতে পারে ভিটামিন বি।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2018, 09:40 AM
Updated : 2 Oct 2018, 09:40 AM

কৈশোরে যারা টাইপ ওয়ান ডায়বেটিসে ভুগছেন তাদের বৃক্ক সুস্থ রাখতে ভিটামিন বি সাপ্লিমেন্ট গ্রহণের অভ্যাস করলে উপকার পাওয়া যাবে বলে দাবি করছেন কায়রো’র ‘শাম্স ইউনিভার্সিটি’ গবেষকরা।

বৃক্কজনীত রোগের আক্রমণ এবং সংক্রমণ নিয়ন্ত্রণের মাধ্যমে বৃক্ককে সুরক্ষিত রাখতে সাহায্য করে ভিটামিন বি।

“গবেষণার ফলাফলে দেখা যায়, ‘অ্যাঞ্জিওটেনসিন কনভার্টিং এনজাইম ইনহিবিটর থেরাপি’র সঙ্গে ভিটামিন বি সাপ্লিমেন্ট হতে পারে বৃক্ক ভালো রাখার একটি সহজ, নিরাপদ ও সাশ্রয়ী উপায়।” বলেন গবেষণার সহকারী লেখক এবং কায়রো’র শাম্স ইউনিভার্সিটির ন্যান্সি সামির এলবারবারি।

৫৭ তম ‘অ্যানুয়াল ইউরোপিয়ান সোসাইটি ফর পেডিয়াট্রিক এন্ডোক্রিনোলজি মিটিং’য়ে গবেষণাটি প্রকাশ করা হয়।

ভিটামিন বি টুয়েলভ’য়ের অভাবে এবং টাইপ ওয়ান ডায়বেটিসে ভুগছেন এমন একশ জন ১২ থেকে ১৮ বছর বয়সি মানুষ এই গবেষণায় অংশ নেয়। 

অংশগ্রহণকারীদের মধ্যে যাদের ডায়বেটিসজনীত বৃক্কের জটিলতায় পড়ার সম্ভাবনা প্রবল তাদের ১২ সপ্তাহের জন্য কাউকে ভিটামিন বি সাপ্লিমেন্ট দেওয়া হয় আর কাউকে কোনো চিকিৎসাই দেওয়া হয় না।

যাদেরকে ভিটামিন বি সাপ্লিমেন্ট দেওয়া হয়েছিল তাদের ‘ব্লাড মার্কার’য়ে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যায়। এই পরিবর্তন সামগ্রিকভাবে রোগীর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ এবং বৃক্কের কার্যকলাপ সঠিকভাবে পরিচালনায় উপকারী ভূমিকা রাখে, এমনটাই জানান গবেষকরা।

এলবারবারি বলেন, “এটি তুলনামূলক একটি ক্ষুদ্র গবেষণা। ফলাফল সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হতে আরও বড় পরিসরে এ বিষয়য়ে গবেষণা প্রয়োজন।”

আরও পড়ুন