চীনামাটির পাত্র নতুনের মতো রাখতে

‘বোন চাইনা’ যা আমাদের দেশে চীনামাটির পাত্র হিসেবে পরিচিত। গৃহসজ্জায় ভঙ্গুর এই পাত্র টিকিয়ে রাখতে জানা থাকা চাই কিছু পন্থা।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2018, 10:30 AM
Updated : 19 August 2018, 10:30 AM

গৃহসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, ‘বোন চাইনা’ গৃহসজ্জার সামগ্রী তৈরি করা হয় পশুর হাড়ের ছাই ও অন্যান্য উপাদান দিয়ে। এতে থাকে শতকরা ৩০ ভাগ ফসফেট যা পশুর হাড় থেকে পাওয়া যায়।

খাবারের পাত্র থেকে শুরু করে ঘর সাজাতে চীনামাটির পাত্র ব্যবহারের ক্ষেত্রে বেশ কয়েকটি সাবধানতা ও পন্থা অবলম্বন করলে এগুলো টেকে অনেকদিন।

একটার ওপর আরেকটা না রাখা: এই কাজটা প্রায় সবাই করেন। জায়গা বাঁচাতে একটা চীনা প্লেটের উপর আরেকটা রাখলে দাগ পড়া বা ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। এই সমস্যা এড়াতে প্রতিটা প্লেটের মাঝে টিস্যু বা নরম কাগজ রেখে নিন।

ওজন নিয়ন্ত্রণ: টিস্যু দিয়ে যত্ন করে রাখার পরও প্লেট ভেঙে যেতে পারে। তাই একবারে অনেকগুলো প্লেট একসঙ্গে না রেখে এক সারিতে ছয় থেকে আটটি প্লেট রাখা নিরাপদ। প্রয়োজনে আলাদা আরেকটা সারি করে প্লেট সাজিয়ে রাখুন। একসঙ্গে অনেকগুলো প্লেট রাখলে নিচের প্লেটগুলোর ওপর চাপ বেশি পড়ে। ফলে ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে।

মুড়িয়ে বা ভাগ ভাগ করে রাখতে অনেকেই খবরের কাগজ ব্যবহার করেন। তবে এই কাজ করা যাবে না। কারণ খবরের কাগজের কালি বা খসখাসে কাগজের ঘষা থেকে পাত্রে দাগ পড়তে পারে।

আর্দ্র আবহাওয়া: পছন্দের চীনামাটির সামগ্রী পরিষ্কার করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যেন পানি খুব বেশি গরম বা ঠাণ্ডা না হয়। এই ধরনের পাত্র পরিষ্কার করার জন্য কুসুম গরম পানি সবচেয়ে উপযোগী।  

‘সিঙ্ক লাইন’: সিঙ্ক বা বেসিনের চারপাশের অংশে রাবার বা নরম তোয়ালে ব্যবহার করা ভালো। এতে সাবানের ফেনায় হাত ফসকে পাত্র পড়ে গেলেও ফাটা বা দাগ পড়ার সম্ভাবনা থাকবে না।

সতর্কভাবে মোছা: ধোয়ার পর দ্রুত মুছে নিতে হবে। তাড়াতাড়ি শুকানোর জন্য একটা নরম তোয়ালের উপর উল্টে রাখুন। বাড়তি পানি ঝরে গেলে নরম কাপড় দিয়ে মুছে নিন। এতে দাগ পড়ার সম্ভাবনা থাকে না।

আরও পড়ুন