সংগ্রহের চিত্রকর্ম যত্নে রাখার উপায়

শখ করে ক্যানভাসে আঁকা চিত্রকর্ম কিনেছেন ঠিকই তবে সঠিক যত্নের উপায়টা জানা নেই। এমনকি হয়ত জানাও নেই চিত্রকর্মটা কীভাবে দেওয়ালে ঝোলাতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2018, 10:22 AM
Updated : 16 August 2018, 10:25 AM

আর দশটা চিত্রকর্মের মতো দেওয়ালে পেরেক গেঁথে ফ্রেমের উপর আঙটা পরিয়ে ঝুলিয়ে দিলেই হল না, ক্যানভাসের চিত্রকর্ম দেওয়ালে ঝোলানোর পন্থা যেমন আলাদা তেমনি যত্নের তরিকাতেও রয়েছে ভিন্নতা। আর এসব জানা না থাকলে সংগ্রহে থাকা চিত্রকর্ম নষ্ট হয়ে যেতেই পারে।

শিল্পকর্ম-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ক্যানভাসের চিত্রকর্ম যত্নে রাখার বেশ কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

- চিত্রকর্ম কখনই ফ্রেমের উপরের কাঠ ধরে ওঠানো কিংবা শুধুমাত্র উপরের কাঠে ভর থাকে এমন ভাবে ঝুলনো উচিত নয়। কারণ এতে ফ্রেমের ভারে ক্যানভাসে চিড় ধরতে পারে কিংবা ছিঁড়ে যেতে পারে।

- ক্যানভাস থেকে ধুলাবালি পরিষ্কারের ক্ষেত্রে ব্রাশ ব্যবহার করা উচিত হবে না। কারণ তাতে চিত্রকর্মর উপরিভাগ নষ্ট হতে পারে। ব্রাশের বদলে মখমলের কাপড় ব্যবহার করতে হবে। মখমলের মসৃণ পরশে আলতোভাবে ক্যানভাসে জমা ধুলাবালি মুছে ফেলতে হবে।

- ঘরের যেসব দেয়ালে দীর্ঘসময় সরাসরি রোদ পড়ে সেসব দেয়ালে চিত্রকর্ম ঝোলানো উচিত নয়। কারণ রোদে চিত্রকর্ম জ্বলে যেতে পারে কিংবা গরমের দিনে বাতাসের বাড়তি আর্দ্রতাও চিত্রকর্মের ক্ষতি করতে পারে।

- চিত্রকর্মর সংগ্রহশালা বানাতে চাইলে তা ভবনের উপরের তলাগুলোতে রাখা উচিত হবে না। গরমে চিত্রকর্ম নষ্ট হতে পারে।

- প্রতি বছর কমপক্ষে দুবার চিত্রকর্ম দেয়াল থেকে নামিয়ে ক্যানভাসে চিড় ধরেছে কিনা বা কুঁচকে গেছে কিনা তা পরীক্ষা করতে হবে।

- চিত্রকর্ম সংরক্ষণের সময় তা প্লাস্টিকের কাগজে ঢেকে রাখাটা ভুল। বরং সুতি কাপড়ের টুকরা দিয়ে ঢেকে রাখা ভালো। এতে রংয়ে বাতাস পৌঁছবে।

- চিত্রকর্ম থেকে রং খসে আসলে কিংবা ঢেউয়ের মতো বিভিন্ন স্থানে ফুলে উঠলে বুঝতে হবে অভিজ্ঞ ব্যক্তির কাছে নিয়ে সেবা দেওয়ার সময় হয়েছে। নিজেই রং তুলি নিয়ে মাঠে নামার পরিকল্পনা করা উচিত হবে না।

- পেইন্টিং দেয়ালে ঝোলাতে শক্ত আংটা ব্যবহার করতে হবে এবং ঝোলাতে হবে পেছনে আটকানো তার থেকে, ফ্রেমের কাঠ থেকে নয়।

- চিত্রকর্ম ঝোলানোর ক্ষেত্রে কমপক্ষে দুটি আংটা ব্যবহার করতে হবে। তেল রংয়ে আঁকা চিত্রকর্ম দেয়ালে ঝোলানোর আগে তার উপর বার্নিশের প্রলেপ দিতে হবে যাতে দীর্ঘদিন ভালো থাকে। তবে সেটা করাতে হবে একজন অভিজ্ঞ ব্যক্তির সহায়তায় এবং চিত্রকর্মটি ভালোভাবে শুকিয়ে নেওয়ার পর।

- বর্ষার দিনগুলোতে চিত্রকর্মর প্রতি নিয়মিত খেয়াল রাখতে হবে যাতে উপরে ছত্রাক না পড়ে। আর এমন কিছু চোখে পড়লে নিজে পরিষ্কার করার চেষ্টা না করে অভিজ্ঞ ব্যক্তির পরামর্শ নিতে হবে।

- ফ্রেমে বাঁধানোর সময় খেয়াল রাখতে হবে চিত্রকর্মের ওপর হাতের স্পর্শ যাতে না লাগে। কারণ শরীরের তেল লাগলে চিত্রকর্ম নষ্ট হতে পারে।

- আর্দ্রতা বেশি এমন জায়গায় পেইন্টিং রাখা ‍উচিত নয়। আবার রান্নাঘর কিংবা তার কাছাকাছি  রাখাও চিত্রকর্মটির জন্য ক্ষতিকর হতে পারে। রান্নাঘরের তেল চিটচিটে পরিবেশ, বাতাসে ভেসে বেড়ানো তৈলাক্ত উপাদান ক্যানভাসের ক্ষতি করতে পারে।

আরও পড়ুন