পুরুষের ভুলে নারী সঙ্গী যেতে পারে দূরে

​বেশ কয়েদিনের যোগাযোগ। ঘোরাফেরা, আড্ডা! ভালোলাগা! ভাবছেন মেয়েটিকে প্রেমের প্রস্তাব দেবেন? হঠাৎ খেয়াল করলেন তার মধ্যে এড়ানো এড়ানো ভাব! ভাবছেন ভুলটা কোথায় হল?

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2018, 09:36 AM
Updated : 3 July 2018, 09:36 AM

এই ধরনের ঘটনা কী জীবনের সঙ্গে মিলে যাচ্ছে? তাহলে মিলিয়ে দেখুন কয়েকটি বিষয়। হয়ত এমন কিছু করেছেন যেটা মনে হচ্ছে ঠিক, কিন্তু ‘তার’ কাছে বেঠিক।

সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে নারী সঙ্গীর প্রতি পুরুষের কয়েকটি ভুল পন্থা এখানে দেওয়া হল।

খুব বেশি আগলে রাখা: সবসময়ই যদি আপনি আগে এসএমএস বা ফোন দেন এবং তাকে কখনই আপনার জন্য অপেক্ষা করতে না হয়, তাহলে মনে রাখবেন নিজের অজান্তেই আপনি সম্পর্ক নষ্ট করছেন। নিজের অনুপস্থিতি বোঝার কোনো সুযোগই দিচ্ছেন না। কারণ সময়ের আগেই আপনি তার কাছে পৌঁছে যাচ্ছেন।

খুব বেশি চিন্তা করা: পছন্দের মানুষের অনুভূতি সম্পর্কে না জেনে থাকলে তাকে নিজের অনুভূতি বোঝানোর জন্য নানাভাবে ইঙ্গিত দিতে থাকেন। তার কোনো সাধারণ কথা আপনি অন্যভাবে নেন বা গভীরভাবে চিন্তা গবেষণা চালিয়ে যান, অন্য কোনো অর্থ বোঝার। এমনকি তার পাঠানো এসএমএস বার বার পড়েন এবং তারপর তাকে জিজ্ঞেস করেন সে আসলে কী বোঝাতে চেয়েছে! আর আপনি তা কীভাবে নিচ্ছেন! তাকে বোঝানোর চেষ্টা করেন বিষয়টি আপনার জন্য সম্পূর্ণ আলাদা। যা থেকে আপনার মনও খারাপ হয়।

এমন পরিস্থিতি হলে বড় একটা শ্বাস নিন, হালকা পাতলা কথা চালিয়ে যান এবং তারপর স্রোতের সঙ্গে তাল মিলিয়ে চলুন। বেশি গবেষণা করতে যাবেন না।

ভবিষ্যত পরিকল্পনা: পছন্দের নারী আপনাকে এড়িয়ে চলার এটা অন্যতম একটা কারণ। নিজের ভবিষ্যত যেমন- বিয়ে সন্তান ইত্যাদি নিয়ে তার সঙ্গে আলোচনা করেন এবং এমনভাবে ইঙ্গিত দেন যে, সে আপনার এই পরিকল্পনারই একটা অংশ। অথচ আপনি তার অনুভূতি সম্পর্কে নিশ্চিত নন। এই সম্পর্কে যদি তার সম্মতি থেকে না থাকে তাহলে সে আপনাকে এড়িয়ে চলবে।

সব জায়গায় তাকে পরিচয় করিয়ে দেওয়া: কোনো সম্পর্কে না জড়ানোর পরও আপনি সব জায়গায় তাকে পরিচয় করিয়ে দেওয়ার আগে দ্বিতীয়বার ভাবেন না। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমে তার সঙ্গে ছবি পোস্ট করে সকলের দৃষ্টি আকর্ষণ করছেন। যদি সে আপনাকে কেবল বন্ধু হিসেবে দেখে থাকে তাহলে কখনই আপনার এই বিশেষ কদর তার ভালো লাগবে না।

কতৃত্ব খাটানো: কিছু ক্ষেত্রে ভালো লাগলেও কেউই সবসময় এই কতৃত্ব খাটানো মেনে নিতে চাইবে না। নিজের সীমা অতিক্রম করা, বার বার তাকে প্রশ্ন করে, তার ফোন চেক করে, বিপরীত লিঙ্গের সঙ্গে বন্ধুত্ব স্থাপনে বাধা দেওয়া ইত্যাদি এই ধরনের আচরণ করে তার ধৈর্যের পরীক্ষা নেওয়া ঠিক নয়। বাবার মতো আচরণ করলে সে আপনাকে ছেড়ে চলে যাবেই। এতে অবাক হওয়ার কিছু নেই।

হাম্বড়া স্বভাব: নিজের উপার্জন, আপনার সঙ্গী কত ভাগ্যবান আপনাকে পেয়ে, কত মেয়ে আপনার পেছনে ঘুরে, ইত্যাদি বলে সঙ্গীর কাছে নিজেকে প্রকাশ করার কোনো মানে নেই। এসব না বলে বরং নিজের মানসিক শক্তি ও দুর্বলতা নিয়ে কথা বলুন। আর তাকে বোঝার চেষ্টা করুন।

আরও পড়ুন-