গ্রিন টি ওজন কমায় কি?

বর্তমানে প্রতিষ্ঠিত ধারণা হল গ্রিন টি চর্বি কমাতে সাহায্য করে। তবে এর উপরে তেমন কোনো গবেষণা করা হয়নি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2018, 09:39 AM
Updated : 17 June 2018, 09:39 AM

গ্রিন টি বিপাক প্রক্রিয়া বাড়াতে সাহায্য করে। ফলে ক্যালোরি পোড়ে। তবে সেই পরিমাণ হয়ত খুবই সামান্য।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের ‘একাডেমি অব নিউট্রিশন অ্যান্ড ডায়টেটিক্স’য়ের গবেষকরা ওজন কমাতে গ্রিন টি’র ভূমিকা সম্পর্কে নিশ্চিত কিছু জানাতে পারেন নি। মেটাবোলিজম বা বিপাকক্রিয়াতে এই চায়ের প্রভাবের জন্য এটা জনপ্রিয়। এর ‘ক্যাটেচিন্স’ নামক অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যাফেইন বিপাক ক্রিয়া বাড়াতে সাহায্য করে।

বিপাক বৃদ্ধি

যুক্তরাষ্ট্রের ‘ব্রিঘাম অ্যান্ড উইমেন’স সেন্টার ফর মেটাবলিক ব্যারিয়াট্রিক সার্জারি’র মুখপাত্র ও পুষ্টিবিদ মেলিসা মজুমদার জানান, গ্রিন টি ও ক্যাফেইনের সমন্বয় চর্বির অক্সিডেইশন বাড়ায়। যা মূলত বিপাক বৃদ্ধি করে মোট ক্যালরি পোড়াতে সাহায্য করে।   

মেটা-বিশ্লেষণ

কোচরেইন রিভিউ’তে প্রকাশিত ২০১২ সালের ‘মেটা-বিশ্লেষণ’য়ে দেখা গেছে, স্থূলকলায় ব্যক্তিদের সামান্য পরিমাণে ওজন কমাতে গ্রিন টি সাহায্য করে। তবে পরিমাণ এতই সামান্য যে, তা লক্ষ করা যায় না।   

গ্রিনটিয়ের ক্যাফেইন

ক্যাফেইন গ্রহণে সতর্কতা থাকলেও গ্রিন টি গ্রহণে অতটা সতর্কতার প্রয়োজন নেই। তবে কয়েক কাপ গ্রিন টি খেলে শরীরে ক্যাফেইনের মাত্রা প্রয়োজনের চেয়ে বেশি হতে পারে। ফলে কোষ্ঠ্যকাঠিন্য দেখা দিতে পারে। যুক্তরাষ্ট্রের ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’য়ের তথ্যানুসারে দিনে ৪শ’ মি.গ্রা. ক্যাফেইন গ্রহণ করা উচিত। আর এক কাপ গ্রিন টিতে সাধারণত ২৫ মি.গ্রা. ক্যাফেইন থাকে।  

ফলাফল

নিজে খুশি মত অনিয়মতান্ত্রিক জীবন কাটান এবং ভাবেন যে, গ্রিন টি আপনার ওজন জাদুর মতো নিয়ন্ত্রণ করবে, তাহলে আরেকবার ভাবুন। কারণ গ্রিন টি নিজে ওজন কমায় না বরং আপনার বিপাক বাড়িয়ে আপনার ওজন কমানোর প্রচেষ্টায় সহায়তা করে।

আরও পড়ুন