যেসব ফলে ওজন কমে

ওজন কমানোর উপযুক্ত সময় হতে পারে গরমকাল। কারণ এই সময় নানান রঙিন ফল পাওয়া যায় যা খেয়ে প্রাকৃতিকভাবেই ওজন কমানো সম্ভব হতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2018, 09:45 AM
Updated : 7 May 2018, 09:45 AM

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে কয়েকটি মৌসুমী ফল সম্পর্কে জানা যায় যা ওজন কমানোর সহায়ক।

তরমুজ

তরমুজে জলীয় অংশ বেশি। এতে ৯২ শতাংশ পানি এবং অত্যাশ্যকীয় পুষ্টি উপাদান যেমন: ভিটামিন-এ, বি সিক্স, সি, অ্যামিনো অ্যাসিড এবং খাদ্যআঁশ থাকে যা ওজন কমানোতে সহায়ক।  

কুমড়া বা ফুটি

এটা ভিটামিন-সি সমৃদ্ধ ফল। ওজন কমাতে এফল খুব ভালো কাজ করে। স্বাদে মিষ্টি। তাই যারা মিষ্টি খেতে বেশ পছন্দ করেন তাদের জন্য বেশ ভালো। খাবারের পরে মিষ্টিজাতীয় খাবার খেতে চাইলে প্রতিদিন এই ফল খেতে পারেন।  

আম

উচ্চ পেক্টিন সমৃদ্ধ এই ফল ভিটামিন এ, সি, ডি এবং অত্যাবশ্যকীয় আঁশ সমৃদ্ধ। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন তাদের জন্য এটা উপকারী। 

আনারস

ওজন কমাতে আনারসেরও জুড়ি নেই। এতে আছে অ্যান্টি-ইনফ্লামাটরি উপাদান। যা হজম এবং বিপাকক্রিয়া বাড়ায়। তাই নিয়মিত আনারস খাওয়া ওজন কমানোতে সহায়ক।

লিচু

লিচু যে শুধু খেতে মজা তা নয়, এর অ্যান্টি-অক্সিডেন্ট ওজন কমাতে খুব ভালো কাজ করে। লিচু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আর খাবারের পরের মিষ্টান্ন হিসেবে এই ফল বেশ ভালো ভূমিকা রাখে। রাতের খাবার খাওয়ার ৬০ মিনিট পরে লিচু খান, ভালো ফলাফল পাওয়া যাবে।

আরও পড়ুন