পান্তা ও ইলিশের পুষ্টিগুণ

কোনো খাবারই বেশি খাওয়া ভালো না। পানিতে ভেজানো ভাত পান্তা কিংবা মাছ হিসেবে ইলিশের ক্ষেত্রেও একই কথা খাটে।

তৃপ্তি গোমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2018, 06:45 AM
Updated : 16 April 2018, 09:43 AM

পান্তা ও ইলিশের পুষ্টিগুণ পাশাপাশি এগুলো পরিমিত খাওয়া সম্পর্কে পরামর্শ দেন বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের সহকারী অধ্যাপক ফারাহ মাসুদা।

তিনি বলেন, “পান্তাতে পানি থাকে এটা শরীর ও পেট ঠাণ্ডা রাখে। বেশিক্ষণ গাঁজানো হয় বলে এতে ক্যালরি ও কার্বন ডাইঅক্সাইড বেড়ে যায়। এ কারণে খেয়াল রাখতে হবে যেন, পান্তা খুব বেশি সময় ভিজিয়ে রাখা না হয়। বেশি সময় পানিতে থাকা পান্তায় টকভাবে আসে।”

পুষ্টিগুণে পান্তা

ভাতে ৭৮ গ্রাম শ্বেতসার, ৬.৮ গ্রাম প্রোটিন, ০.৫ গ্রাম স্নেহ্‌ ৩৪৫ ক্যালরি, ১০ মি. গ্রা ক্যালসিয়াম ও ২.০২ মি.গ্রা বি-ভিটামিন থাকে।

ভাতকে পান্তায় রূপান্তরিত করার পরও সকল পুষ্টিগুণ ঠিক থাকে। তবে পান্তা মানে হল ভাত গাঁজানো। ফলে এই খাবারে ক্যালরি বাড়ে।

শারীরিক পরিশ্রম বেশি না হলে নিয়মিত পান্তা খাওয়া ঠিক নয়। নরম হয় বলে সাধারণ ভাতের তুলনায় পান্তা বেশি খাওয়া হয়। যা শরীরে শর্করা বাড়ায়।

লবণ-মরিচ দিয়ে পান্তা খেতে বেশ মজার। তবে পানি থাকে বলে মনে হয় লবণ কম। ফলে পান্তার সঙ্গে লবণ বেশি গ্রহণ করার ঝুঁকি থাকে।

অতিরিক্ত লবণ খাওয়া উচ্চ রক্তচাপ, কিডনি, স্থূলকায় ও শরীরে পানি জমে এমন রোগীদের জন্য ক্ষতিকারক।

মাছের রাজা ইলিশ

ইলিশের স্বাদ ও গন্ধ সবারই পছন্দ। পরিমিত ইলিশ স্বাস্থ্যের জন্য ভালো। তবে অতিরিক্ত ইলিশ খাওয়া শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

মাঝারি আকারের ইলিশ মাছে ২১.২ গ্রাম প্রোটিন, ১৯.৪ গ্রাম চর্বি, ২.৯ গ্রাম কার্বোহাইড্রেট, ১৮০ মি.গ্রা ক্যালসিয়াম, ২.১ মি.গ্রা লৌহ, ও ২৭৩ ক্যালরি পাওয়া যায়।

বাংলাদেশি বাঙালিদের বৈশাখ যেন ইলিশ ছাড়া অপরিপূর্ণ থেকে যায়। ইলিশ ভাজা, ইলিশ ভাপা অথবা ইলিশের ঝোল বৈশাখের পরিচিত মেনু।

তবে বেশি ইলিশ খাওয়ার ক্ষেত্রে একটু সাবধান থাকা দরকার বলে জানান এই অধ্যাপক।

তৈলাক্ত মাছ হওয়ায় ইলিশ-ভাজা হৃদরোগী, ডায়াবেটিকদের জন্য ক্ষতিকর। তাই তারা ইলিশের ঝোল বা ভাপা ইলিশ খেতে পারেন। তাছাড়া ভাপা ইলিশে পুষ্টিগুণ কম নষ্ট হয়।

অনেক সময় ইলিশ খেলে বদ হজম, ডায়রিয়া, গলব্লাডারে সমস্যা, গ্যাস বা শরীর ফুলে যাওয়ার মতো সমস্যা দেখা যায়। যাদের অ্যালার্জির সমস্যা আছে তাদের ইলিশ মাছ এড়িয়ে চলা ভালো।

আরও পড়ুন