পহেলা বৈশাখে নিজেকে আকর্ষণীয় করতে

বাংলা নববর্ষের প্রথম দিনে নিজেকে সুন্দর দেখাতে আগে থেকেই পরিচর্যা শুরু করতে হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2018, 09:16 AM
Updated : 5 April 2018, 09:26 AM

রেড বিউটিপার্লার ও স্যালনের কর্ণধার এবং ‘উজ্জ্বলা’র সহকারী প্রতিষ্ঠাতা ও পরিচালক আফরোজা পারভিন বলেন, “কমপক্ষে দশ দিন আগে থেকেই ত্বকের বিশেষ যত্ন নেওয়া শুরু করতে হবে। ত্বকে যদি কোনো সমস্যা যেমন- ব্ল্যাক হেডস, প্যাচেস, ব্রণ ইত্যাদি থাকে তাহলে ঠিকঠাক পরিচর্যার প্রয়োজন পড়বে। ত্বক সুন্দর থাকলে তাতে হালকা বা ভারী যে কোনো মেইকআপেই মানিয়ে যায়।” 

সাধারণ পরিচর্যার জন্য রোদে যেন পোড়াভাবের সৃষ্টি না হয় সেদিকে মনোযোগ দিতে হবে। নিয়মিত সানব্লক ব্যবহার ও বাড়িতে ফিরে ঠিক মতো মেইকআপ তুলে প্রাকৃতিক প্যাক ব্যবহারে উপকার পাওয়া যাবে।

যাদের ত্বক শুষ্ক তারা এই কয়েকটা দিন ত্বকে ঠিকভাবে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বক ভেতর থেকে সতেজ দেখাবে। তাছাড়া শুষ্ক ত্বক অনেক বেশি নির্জীব দেখায়, মেইকআপ ঠিক মতো বসতে চায় না। তাই নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহারে ত্বক আর্দ্র দেখানোর পাশাপাশি উজ্জ্বল লাগবে।

ব্ল্যাক হেডসয়ের সমস্যা যাদের আছে তারা বাসায় বা পার্লারে গিয়ে ব্ল্যাক হেডস তুলতে পারেন। বাজারে চারকোলের ব্ল্যাক মাস্ক পাওয়া যায়, এটা ব্ল্যাক ও হোয়াইট হেডস ওঠাতে সাহায্য করে।

ত্বকে কোনো ধরনের ‘প্যাচেস’ বা দাগ ছোপ থাকলে ‘মাসাজ’ করলে উপকার পাওয়া যাবে। ‘মাসাজ’ ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায় ও ময়লা দূর করে। ফলে ত্বকের অনেক সমস্যা কমে আসে।

ব্রণের সমস্যা থাকলে তারও উপযুক্ত পরিচর্যা করতে হবে। ব্রণ হয় প্রধানত ত্বক অপরিষ্কার থাকলে। তাছাড়া ত্বকে দীর্ঘক্ষণ কোনো প্রাসাধনী রাখলেও ব্রণ তৈরি হতে পারে। তাই যতটা সম্ভব মুখের ত্বক পরিষ্কার রাখতে হবে।

শসার রস ব্রণ কমায় ও দাগ দূর করে। এছাড়া টমেটোর রস, অ্যালোভেরা, ডাল বাটা, মুলতানী মাটি ইত্যাদির সাহায্যে বাড়িতেই ত্বকের যত্ন নেওয়া যায়।

সাজপোশাকের পরামর্শ দিতে গিয়ে আফরোজা পারভিন বলেন, “বৈশাখ আমাদের ঐতিহ্য তাই এইসময় সাজে বাঙালিয়ানা দেখতেই বেশি ভালো লাগে। চোখে মোটা করে বা টেনে কাজল দেওয়া, লিপস্টিক, টিপ এতেই দেশীয়ভাব ফুটে ওঠে। আর ত্বক সুন্দর থাকলে হালকা সাজেও খুব আকর্ষণীয় লাগে।”

লাল সাদা পোশাক পরা বৈশাখের ঐতিহ্য। তবে কেউ চাইলে সম্পূর্ণ লাল, সাদা বা ঘিয়ে শাড়ি- সঙ্গে বিপরীত রংয়ের ব্লাউজ পরতে পারেন, দেখতে ভালো লাগবে। এছাড়াও যে কেউ নিজের পছন্দকে প্রাধান্য দিয়ে পোশাকের রং বাছাই করতে পারেন।

ছবির মডেল: তারিন। ফটোগ্রাফার: মুন্তাকিম। সৌজন্যে: রঙ।

আরও পড়ুন